মোদীর সঙ্গে "মন কি বাত' বলবেন ওবামাও

তিনদিনের সফরে রবিবার ভারতে আসছেন বারাক ওবামা। প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে যোগ দেওয়ার পাশাপাশি নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠক করবেন তিনি। মন কি বাত অনুষ্ঠানে মোদীর সঙ্গেই রেডিওয়ে বক্তৃতা দেবেন মার্কিন প্রেসিডেন্ট। আগেরবার সুযোগ না হলেও এবার তাঁর ঠাসা কর্মসূচির মধ্যে বাদ যাচ্ছে না তাজমহল দর্শনও।    

Updated By: Jan 24, 2015, 11:21 AM IST
মোদীর সঙ্গে "মন কি বাত' বলবেন ওবামাও

নয়াদিল্লি: তিনদিনের সফরে রবিবার ভারতে আসছেন বারাক ওবামা। প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে যোগ দেওয়ার পাশাপাশি নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠক করবেন তিনি। মন কি বাত অনুষ্ঠানে মোদীর সঙ্গেই রেডিওয়ে বক্তৃতা দেবেন মার্কিন প্রেসিডেন্ট। আগেরবার সুযোগ না হলেও এবার তাঁর ঠাসা কর্মসূচির মধ্যে বাদ যাচ্ছে না তাজমহল দর্শনও।    

প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে এবারই প্রথম প্রধান অতিথি হিসাবে থাকছেন কোনও মার্কিন রাষ্ট্রপতি। পঁচিশে জানুয়ারি ভোর পৌনে পাঁচটা নাগাদ দিল্লির মাটি ছোঁবে এয়ারফোর্স ওয়ান।বারাক ওবামার সঙ্গেই আসছেন মার্কিন ফার্স্ট লেডি মিশেল ওবামা। থাকছেন মার্কিন আইনসভা ও বণিকমহলের প্রতিনিধিরা।  

সফরের প্রথম দিন সকাল দশটা চল্লিশ নাগাদ বারাক ওবামা রাজঘাটে যাবেন।

এগারোটা কুড়ি নাগাদ হায়দরাবাদ হাউসে শুরু হবে মোদী-ওবামা বৈঠক।

ঘণ্টা দুয়েক আলোচনার পর দুপুর একটা পঞ্চাশে তাঁদের যৌথ সাংবাদিক সম্মেলন করার কথা।

মার্কিন প্রেসিডেন্টের সম্মানে রাতে রাষ্ট্রপতি ভবনে থাকছে নৈশভোজের আয়োজন।

ছাব্বিশ জানুয়ারি সকালে রাষ্ট্রপতি ভবন হয়ে প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে পৌছবেন সস্ত্রীক মার্কিন প্রেসিডেন্ট। প্রথা ভেঙে প্রায় দু-ঘণ্টা খোলা আকাশের নিচে থাকবেন তিনি।

প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠান শেষে CEO সম্মেলনে যাবেন বারাক ওবামা।

দুপুর বারোটা চল্লিশ থেকে বিকেল তিনটে দশ পর্যন্ত চলবে সম্মেলন।

বিকেল পাঁচটা পঁয়তাল্লিশে মৌর্য শেরাটন হোটেলে CEO-দের নিয়ে গোলটেবিল বৈঠকে বসবেন মার্কিন প্রেসিডেন্ট।  

রাতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে নৈশভোজে যোগ দেবেন তিনি।

মার্কিন প্রেসিডেন্টের এ বারের ভারত সফরের সবচেয়ে বড় চমকটা রয়েছে শেষ দিনে। সাতাশে জানুয়ারি রেডিওয়ে মন কি বাত অনুষ্ঠানে নরেন্দ্র মোদীর সঙ্গেই বক্তৃতা দেবেন তিনি। এরপর স্ত্রী মিশেলকে নিয়ে তাজমহল দেখতে দিল্লি থেকে আগ্রা পাড়ি দেবেন ওবামা। তাজে ঘণ্টাখানেক থাকবেন তাঁরা। বিকেল পাঁচটা পঞ্চাশে ওয়াশিংটনের উদ্দেশে উড়ে যাবে এয়ার ফোর্স ওয়ান। এ বারের সফরে ইসলামাবাদের মাটি ছুঁচ্ছে না মার্কিন প্রেসিডেন্টের বিমান।

 

.