প্রধানমন্ত্রীর ‘পরীক্ষা পে চর্চা’-কে সফল করতে ময়দানে সিবিএসই

অনুষ্ঠানে সরাসরি প্রধানমন্ত্রীকে প্রশ্ন করতে পারবে নবম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়ারা। একশো শব্দের মধ্যে প্রশ্ন করে তা পাঠিয়ে দিতে হবে mygov.in-এ

Updated By: Feb 12, 2018, 03:23 PM IST
প্রধানমন্ত্রীর ‘পরীক্ষা পে চর্চা’-কে সফল করতে ময়দানে সিবিএসই

নিজস্ব প্রতিবেদন:   মার্চ মাসের প্রথম সপ্তাহেই শুরু হচ্ছে সিবিএসই-র দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা। তার আগে আগামী ১৬ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী দেশের ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির ছাত্রছাত্রীদের সঙ্গে সরাসরি কথা বলতে চান তাঁর ‘পরীক্ষা পে চর্চা’ অনুষ্ঠানে।

প্রধানমন্ত্রীর ওই অনুষ্ঠান সফল করার জন্য উঠেপড়ে লাগল সিবিএসই। বোর্ডের অধীন স্কুলগুলিতে ওই অনুষ্ঠান পড়ুয়াদের কাছে পৌঁছে দেওয়ার সবধরনের ব্যবস্থা করতে নির্দেশ দেওয়া হয়েছে।

বোর্ডের অধীন স্কুলগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে তারা ‌যেন স্কুলে টিভি সেট, ইন্টারনেট, রেডিওর ব্যবস্থা রাখে। অনুষ্ঠানে সরাসরি প্রধানমন্ত্রীকে প্রশ্ন করতে পারবে নবম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়ারা। একশো শব্দের মধ্যে প্রশ্ন করে তা পাঠিয়ে দিতে হবে mygov.in-এ। প্রশ্ন নির্বাচিত হলে তার জবাব দেবেন প্রধানমন্ত্রী। অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করবে দূরদর্শন। সিবিএসই স্কুল গুলিকে নির্দেশ দিয়েছে, পড়ুয়ারা ‌যে প্রধানমন্ত্রীর ওই অনুষ্ঠান শুনছে তার ২ মিনিটের একটি ভিডিও ক্লিপ ও স্টিল ছবি বের্ডের অফিসে পাঠাতে হবে।

আরও পড়ুন - খেলতে বেরিয়ে নিখোঁজ কুঁদঘাটের ৫ কিশোর-কিশোরী

পরীক্ষার আগে দেশের পড়ুয়াদের কাছাকাছি পৌঁছাতে ও পরীক্ষার সমস্যা সমাধানের লক্ষ্যে সম্প্রতি প্রধানমন্ত্রী লেখা একটি বই প্রকাশিত হয়েছে। ‘একজাম ওয়ারিয়রস’ নামে ওই বইটিতে দেওয়া হয়েছে পরীক্ষায় সফল হওয়ার ২৫টি ‘মন্ত্র’। এরপর এবার সরাসরি পরীক্ষার্থীদের সঙ্গে কথা বলতে চান প্রধানমন্ত্রী।

.