একসময় যারা ভারতেই ছিলেন তাদের পাশে দাঁড়াব, জম্মুতে নাগরিকত্ব বিলের পক্ষে সওয়াল মোদীর

এদিনের সভা থেকে কংগ্রেসে কৃষক দরদেরও সমালোচনা করেন মোদী। তিনি বলেন, মোদী সরকার দেশের কৃষকদের বছরে ৬ হাজার টাকা দেওয়ার সংকল্প করেছে। গত ৭০ বছরে এই প্রথম দেশে ১২ কোটি কৃষক উপকৃত হবেন

Updated By: Feb 3, 2019, 03:31 PM IST
একসময় যারা ভারতেই ছিলেন তাদের পাশে দাঁড়াব, জম্মুতে নাগরিকত্ব বিলের পক্ষে সওয়াল মোদীর

নিজস্ব প্রতিবেদন: জম্মু ও কাশ্মীরে জোড়া এইমস, বিশ্ববিদ্যালয়, জলবিদ্যুত্ প্রকল্প সহ একগুচ্ছ প্রকল্পের শিলান্যাসে এসে বাজেট নিয়ে বিরোধীদের তুলোধনা করলেন প্রধানমন্ত্রী। পাশাপাশি ভোটের আগে বিজেপির গুরুত্বপূর্ণ ইস্যু নাগরিকত্ব বিল(সংশোধনী) নিয়েও সরব হলেন মোদী।

উত্তরপূর্বের রাজ্যগুলি ছাড়াও দেশের বিভিন্ন রাজনৈতিক দলে নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে ক্ষোভ দানা বাধছে। অসমে এনিয়ে একদিন কালাদিবস পালন করেছে রাজ্যের ৩০ সংগঠন। এর মধ্যেই ওই বিলের পক্ষে সওয়াল করলেন প্রধানমন্ত্রী।

আরও পড়ুন-মিলল না অনুমতি, কপ্টার জটে বাতিল যোগীর রাজ্য সফর

কী রয়েছে ওই বিলে?  ১৯৫৫ সালের নাগরিকত্ব আইনে বেশকিছু সংশোধন আনা হচ্ছে ওই বিলে। ২০১৪ পর্যন্ত আফগানিস্থান, পাকিস্তান, বাংলাদেশের যেসব শিখ, হিন্দু, বৌদ্ধ, খ্রিষ্টান, পার্সি, জৈন এদেশে এসেছেন তাদের নাগরিকত্ব দেওয়া হবে। প্রধানমন্ত্রীর দাবি, এই বিল কারও পক্ষে নয়। অতীতে যেসব মানুষের ওপরে অন্যায় হয়েছে তাদের জন্যই এই বিল।

জম্মুর বিজয়নগরে তৈরি হচ্ছে একটি এইমস। সেখানেই রবিবার সভা করেন মোদী। নিজেই টেনে আনেন নাগরিকত্ব বিল প্রসঙ্গ। প্রধানমন্ত্রী বলেন, পাকিস্তান, আফগানিস্থান, বাংলাদেশে এমন বহু মা রয়েছেন যাদের ওপরে অত্যাচার হয়েছে। এই যন্ত্রণা কেউই খেয়াল করেননি। আমারা প্রতিজ্ঞা করেছি নাগরিকত্ব বিলে(১৯৫৫) সংশোধন আনব। এই আইনের মাধ্যমে সেইসব মানুষদের পাশে আমরা দাঁড়াব যারা একদিন ভারতেই অংশ ছিলেন। ১৯৪৭ সালে এরা পরিস্থিতির চাপে পড়ে আমাদের থেকে আলাদা হয়ে গিয়েছিলেন। এখন তাদের ওপরে যদি অত্যাচার হয় তাহলে তাদের পাশ দাঁড়ানো জরুরি।

আরও পড়ুন-শেষ একদিনের ম্যাচে নিউ জিল্যান্ডকে ৩৫ রানে হারিয়ে ৪-১ ব্যবধানে সিরিজ জয় টিম ইন্ডিয়ার

এদিনের সভা থেকে কংগ্রেসে কৃষক দরদেরও সমালোচনা করেন মোদী। তিনি বলেন, মোদী সরকার দেশের কৃষকদের বছরে ৬ হাজার টাকা দেওয়ার সংকল্প করেছে। গত ৭০ বছরে এই প্রথম দেশে ১২ কোটি কৃষক উপকৃত হবেন। আর নির্বাচন এলেই কংগ্রেসের কৃষকদের ঋণ মুকুবের কথা মনে পড়ে। কংগ্রেস কখনও কৃষকদের ঋণ মুকুব করার কথা ভাবেনি। বরং কৃষকদের নামে কংগ্রেস দালালদের পকেট ভরেছে।

.