দেশে অপর্যাপ্ত, বিদেশ থেকে অক্সিজেনের আমদানি, Modi-কে জানালেন আধিকারিকরা

গোটা দেশে ২ লক্ষ পেরিয়ে গিয়েছে দৈনিক করোনা (Coronavirus) সংক্রমিত। 

Updated By: Apr 16, 2021, 08:38 PM IST
দেশে অপর্যাপ্ত, বিদেশ থেকে অক্সিজেনের আমদানি, Modi-কে জানালেন আধিকারিকরা

নিজস্ব প্রতিবেদন: করোনা  (Coronavirus) আক্রান্তের সংখ্যা উর্ধ্বমুখী। এক লাফে চাহিদা বেড়েছে মেডিক্যাল গ্রেড অক্সিজেনের। সেই চাহিদা পূরণ দেশীয় উৎপাদন দিয়ে সম্ভব নয়। ঘাটতি মেটাতে আমদানির ব্যবস্থা করা হচ্ছে। কোভিড পর্যালোচনা বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে (PM Narendra Modi) এব্যাপারে অবহিত করলেন সরকারি আধিকারিকরা। সরকারি বিবৃতি অনুযায়ী, মেডিক্যাল অক্সিজেনের উৎপাদন বাড়ানোর পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী। 

গোটা দেশে ২ লক্ষ পেরিয়ে গিয়েছে দৈনিক করোনা সংক্রমিত। মেডিক্যাল অক্সিজেনের অভাবের অভিযোগ করেছে মহারাষ্ট্রের মতো একাধিক রাজ্য। মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ, গুজরাট,  উত্তরপ্রদেশ, দিল্লি, ছত্তিসগঢ়, কর্ণাটক, কেরল, তামিলনাড়ু, পঞ্জাব, হরিয়ানা ও রাজস্থান- এই ১২টি 'কোভিড সংক্রামিত' রাজ্যকে চিহ্নিত করা হয়েছে। এই রাজ্যগুলিকে ২০, ২৫ ও ৩০ এপ্রিল যথাক্রমে ৪৮৮০ টন, ৫৬১৯ টন ও ৬৫৯৩ টন অক্সিজেন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। 

এর পাশাপাশি বিদেশ থেকে অক্সিজেন আমদানিও করা হবে। সরকার বিবৃতি দিয়ে জানিয়েছে,'বর্ধিত চাহিদার কথা মাথায় রেখে ৫০ হাজার মেট্রিক টন মেডিক্যাল অক্সিজেন আমদানি করার সিদ্ধান্ত হয়েছে। দরপত্র ডাকার জন্য নির্দেশ দেওয়া হয়েছে স্বাস্থ্য দফতরকে।'

কেন্দ্র আগেই জানিয়েছিল, পিএম কেয়ারস তহবিল থেকে শতাধিক হাসপাতালকে নিজেকে অক্সিজেন প্ল্যান্ট নির্মাণের টাকা দেওয়া হয়েছে। এ দিনের বৈঠকে জেলা ধরে ধরে প্রধানমন্ত্রীকে তথ্য দেন সংশ্লিষ্ট মন্ত্রকের আধিকারিকরা। মোদী (PM Narendra Modi) নির্দেশ দিয়েছেন, অক্সিজেন ট্যাঙ্কার যাতে দেশের বিভিন্ন প্রান্তে পৌঁছতে পারে, তা নিশ্চিত করতে হবে।

আরও পড়ুন- West Bengal Election 2021: দফা কমল না, সন্ধে থেকে সকাল পর্যন্ত প্রচার বন্ধ করল Election Commission