শৃঙ্খলাকে আজকাল স্বৈরাচার বলা হচ্ছে, মোদীর নিশানায় বিরোধীরা

উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডুর বইপ্রকাশ অনুষ্ঠানে নরেন্দ্র মোদী ও তাঁর পূর্বসূরী মনমোহন সিং। 

Updated By: Sep 2, 2018, 03:43 PM IST
শৃঙ্খলাকে আজকাল স্বৈরাচার বলা হচ্ছে, মোদীর নিশানায় বিরোধীরা

নিজস্ব প্রতিবেদন: 'স্বৈরাচরি' আখ্যা দিয়েছে বিরোধীরা। মহারাষ্ট্রের সমাজকর্মীদের গ্রেফতারির পর আরও একবার স্বৈরাচারির তকমা সাঁটা হয়েছে তাঁর গায়ে। রবিবার উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডুর বইপ্রকাশ অনুষ্ঠানে গিয়ে বিরোধীদের জবাব দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেন, ''আজকাল শৃঙ্খলাকে দেশে স্বৈরাচার বলা হয়''।

উপরাষ্ট্রপতির প্রশংসা করতে গিয়েই এদিন বিরোধীদের নিশানা করেছেন প্রধানমন্ত্রী। মোদীর কথায়,'বেঙ্কাইয়া নাইডু শৃঙ্খলাপরায়ন। তবে দেশে বর্তমান পরিস্থিতিতে শৃঙ্খলাকে বলা হয় অগণতান্ত্রিক। কেউ শৃঙ্খলার কথা বললে, তাঁর গায়ে সেঁটে দেওয়া হয় স্বৈরাচারি তকমা। শব্দকোষ থেকে আরও শব্দ বের হয়ে আছে'।    

ভীমা কোরেগাঁও হিংসার তদন্তে পাঁচ সমাজকর্মীকে গ্রেফতার করেছে মহারাষ্ট্র পুলিস। তাঁদের গ্রেফতারির পরই মোদী সরকারের বিরুদ্ধে 'সুপার এমারজেন্সি'র অভিযোগ তুলেছেন বিরোধীরা। তাদের দাবি, একনায়কতন্ত্র চালাচ্ছে মোদী সরকার। বিপদের মুখে গণতন্ত্র। কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী খোঁচা দিয়েছেন, ''দেশে একটাই স্বেচ্ছাসেবী সংস্থা রয়েছে, সেটা হল আরএসএস। সব স্বেচ্ছাসেবী সংস্থা বন্ধ করে দাও। সব সমাজকর্মীদের জেলে পুরে দাও। প্রতিবাদ করলেই গুলি মার। স্বাগত নতুন ভারতে''।    

প্রসঙ্গত, এদিন ২৪৫ পৃষ্ঠার ‘Moving On… Moving Forward: A Year in Office’ নামে বই লিখেছেন বেঙ্কাইয়া নাইডু। সেখানে চারটি বিষয় নিয়ে লিখেছেন নাইডু। উপরাষ্ট্রপতি জানান, গতবছর ১১ অগস্ট উপরাষ্ট্রপতি পদে শপথ নেওয়ার পর দেশের বিভিন্নপ্রান্তে গিয়েছিলাম।সেই অভিজ্ঞতার ভিত্তিতেই বই লিখেছেন তিনি। 

এদিন বেঙ্কাইয়া নাইডুর বইপ্রকাশ অনুষ্ঠানে বর্তমানের সঙ্গে ছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংও। তিনি বলেন,''একবছর উপরাষ্ট্রপতি পদে থাকাকালীন বেঙ্কাইয়া নাইডুরি দীর্ঘ রাজনৈতিক ও প্রশাসনিক অভিজ্ঞতার প্রতিফলন ঘটেছে। তবে সেরাটা এখনও বাকি''।

প্রাক্তন সহযোদ্ধার তারিফ করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, ''বেঙ্কাইয়া নাইডুকে মন্ত্রক দিতে চাইছিলেন অটলবিহারী বাজপেয়ী। তখন গ্রামীণ উন্নয়ন মন্ত্রক চান বেঙ্কাইয়া। হৃদয় থেকে উনি শ্রমিক। কৃষক ও কৃষির জন্য নিজের জীবন উত্সর্গ করেছেন তিনি''।

আরও পড়ুন- জন্মাষ্টমীতে গরুকে খুশি রাখতে বনস্পতি খাওয়ার পরামর্শ দিয়ে সমালোচনার মুখে পেটা

.