শিক্ষামন্ত্রী অসুস্থ,CBSE-র দ্বাদশ-পরীক্ষার ভবিষ্যৎ নির্ধারণে আজ বৈঠকে PM Modi

সিবিএসই-র দ্বাদশ শ্রেণির পরীক্ষা নিয়ে ২৩ মে কেন্দ্র-রাজ্য বৈঠকে দুটি বিকল্পের কথা বলা হয়েছিল।

Updated By: Jun 1, 2021, 05:32 PM IST
শিক্ষামন্ত্রী অসুস্থ,CBSE-র দ্বাদশ-পরীক্ষার ভবিষ্যৎ নির্ধারণে আজ বৈঠকে PM Modi

নিজস্ব প্রতিবেদন: সিবিএসই (CBSE) দ্বাদশের পরীক্ষার ভবিতব্য কী? আজ বৈঠকে বসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। সূত্রের খবর, বৈঠকে সমস্ত বিকল্পের কথা জানানো হবে প্রধানমন্ত্রীকে। সব পক্ষের মতামত নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন তিনি। কোভিড পরবর্তী জটিলতার কারণে এইমসে চিকিৎসাধীন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী (Education  Minister)। তাঁর অনুপস্থিতিতে বৈঠকে থাকতে চলেছেন প্রধানমন্ত্রী (PM Narendra Modi)।                 

কোভিড পরবর্তী সমস্যার কারণে এইমসে ভর্তি শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল (Education Minister Ramesh Pokhriyal)। এইমসের (AIIMS) আধিকারিকরা জানিয়েছেন, সকাল ১১.৩০ মিনিটে ভর্তি করা হয় তাঁকে। ২১ এপ্রিল কোভিড পজিটিভ হয়েছিলেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী (Education Minister)। এদিকে আজ সিবিএসই-র দ্বাদশ শ্রেণির পরীক্ষা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার জন্য বৈঠক রয়েছে। শিক্ষামন্ত্রী না থাকায় ওই বৈঠকে থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। 

গত ২৪ মে বোর্ড পরীক্ষা নিয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য উচ্চপর্যায়ে বৈঠকের ডাক দিয়েছিলেন প্রধানমন্ত্রী (Narendra Modi)। ওই বৈঠকে পরীক্ষার কীভাবে নেওয়া যেতে পারে তার সমস্ত দিক তাঁকে জানানো হয়। প্রধানমন্ত্রী (Narendra Modi) বলেছিলেন, কোভিড সুরক্ষা মেনে শিশুদের ভবিষ্যতের স্বার্থে সিদ্ধান্ত নিতে হবে সরকারকে। সমস্ত রাজ্যগুলির আধিকারিকদের কাছ থেকেও পরামর্শ চান। ছাত্রছাত্রীদের ভবিষ্যত ও কোভিড পরিস্থিতির ভারসাম্য রেখে সিদ্ধান্ত নিতে চাইছে কেন্দ্রীয় সরকার।           

সিবিএসই-র দ্বাদশ শ্রেণির পরীক্ষা নিয়ে ২৩ মে কেন্দ্র-রাজ্য বৈঠকে দুটি বিকল্পের কথা বলা হয়েছিল। প্রথমত, শুধুমাত্র গুরুত্বপূর্ণ বিষয়গুলির পরীক্ষা নেওয়া হোক। কি বিষয়গুলির নম্বর তার ভিত্তিতে দেওয়া হবে। পরীক্ষা শুরু হতে পারে অগাস্টে। শেষ হবে সেপ্টেম্বরে। দ্বিতীয়ত, পরীক্ষার সময় ৩ ঘণ্টা থেকে কমিয়ে করা হোক ৯০ মিনিট। একটি ভাষা ও ৩টি আবশ্যিক বিষয়ের পরীক্ষা নেওয়া হবে। সেই নম্বরের ভিত্তিতে মূল্যায়ন হবে পঞ্চম ও ষষ্ঠ বিষয়।

প্রসঙ্গত, কোভিড পরিস্থিতির জেরে ১৪ এপ্রিল দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা বাতিলের ঘোষণা করে সিবিএসই। 

আরও পড়ুন- 'বাঙালি প্রধানমন্ত্রী', আরও একটা যুদ্ধ জয়ের পর ট্রেন্ডিং Mamata
 

.