Russia Ukraine War: রাতেই মোদী-পুতিন কথা; দ্রুত ভারতীয়দের ফেরানো হবে, জানালেন বিদেশসচিব

প্রধানমন্ত্রীর বাড়িতে নিরাপত্তা বিষয়ক মন্ত্রিগোষ্ঠীর বৈঠক।

Updated By: Feb 24, 2022, 10:26 PM IST
Russia Ukraine War: রাতেই মোদী-পুতিন কথা; দ্রুত ভারতীয়দের ফেরানো হবে, জানালেন বিদেশসচিব

নিজস্ব প্রতিবেদন: 'ইউক্রেনে আটকে পড়েছেন ৪ হাজার ভারতীয়। সকলকে দ্রুত দেশে ফিরিয়ে আনা হবে। চালু করা হয়েছে হেল্পলাইন নম্বর'। প্রধানমন্ত্রীর বাড়িতে নিরাপত্তা বিষয় মন্ত্রিগোষ্ঠীর বৈঠকের পর বললেন বিদেশসচিব হর্ষবর্ধন শ্রিংলা। জানালেন, 'সব মন্ত্রককে একযোগে কাজ করার নির্দেশ দিয়েছেন মোদী। রাতেই পুতিনের সঙ্গে কথা বলবেন'।

আশঙ্কা ছিলই। শেষপর্যন্ত যুদ্ধ বেঁধে গেল। ইউক্রেনের বিরুদ্ধে 'সামরিক অভিযান' ঘোষণা করলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাডিমির পুতিনের (Russian President Vladimir Putinn)।  দু'দেশের মধ্যে উত্তেজনা বাড়ছে ক্রমশই। একদিকে ইউক্রেন যেমন দাবি করেছে তারা রুশ যুদ্ধবিমান ও হেলিকপ্টার গুলি করে নামিয়েছে, তেমনই রাশিয়া পাল্টা ইউক্রেনের বিমানবন্দর কবজা করে নেওয়ার দাবি করেছে।

এদিকে আবার রুশ হামলার প্রেক্ষিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাহায্য চেয়েছেন ভারতে নিযুক্ত ইউক্রেনের রাষ্ট্রদূত ড. ইগোর পোলিখা। তিনি বলেছেন,  'আমি জানি না পুতিন কোন কোন রাষ্ট্রনেতার কথা আদৌ শুনবেন, তবে মোদীজির ব্যপারে আমরা আশাবাদী। এই ব্যাপারে মোদীজি যদি জোরালো কোনও বক্তব্য রাখেন, তবে আমরা আশা করছি যে পুতিন সেটা শুনতে পারেন। পুতিনের সেটা ভেবে দেখা উচিত। আমরা তাই ভারতীয় সরকারের কাছ থেকে সদর্থক পদক্ষেপ আশা করছি'।

 

এদিন দিল্লিতে প্রধানমন্ত্রীর বাসভবনে জরুরি বৈঠকে বসেন নিরাপত্তা বিষয়ক মন্ত্রিগোষ্ঠীর সদস্যরা। বৈঠকে ছিলেন প্রতিরক্ষমন্ত্রী রাজনাথ সিং, বিদেশমন্ত্রী এস জয়শংকর, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল। বৈঠকে ভারতীয়দের দ্রুত ফিরিয়ে আনা ও ইউক্রেনের সাহায্যের বিষয় নিয়ে আলোচনা হয় বলে খবর।

.