প্রণবের চিঠি, রাষ্ট্রপতি নির্বাচন ঘিরে কংগ্রেস-তৃণমূলের টানাপোড়েন অব্যাহত

রাষ্ট্রপতি পদকে ঘিরে কংগ্রেস তৃণমূলের রাজনৈতিক টানাপোড়েন নতুন মোড় নিল। বৃহস্পতিবার প্রণব মুখার্জি দেশের সমস্ত সাংসদদের কাছে রাষ্ট্রপতি পদে তাঁকে ভোট দেওয়ার জন্য চিঠি লেখেন। সেই চিঠি এসে পৌঁছেছে তৃণমূল কংগ্রেস সাংসদদের হাতেও।

Updated By: Jul 13, 2012, 11:36 AM IST

রাষ্ট্রপতি পদকে ঘিরে কংগ্রেস তৃণমূলের রাজনৈতিক টানাপোড়েন নতুন মোড় নিল। বৃহস্পতিবার প্রণব মুখার্জি দেশের সমস্ত সাংসদদের কাছে রাষ্ট্রপতি পদে তাঁকে ভোট দেওয়ার জন্য চিঠি লেখেন। সেই চিঠি এসে পৌঁছেছে তৃণমূল কংগ্রেস সাংসদদের হাতেও। রাজনৈতিক বিশেষজ্ঞদের একাংশ মনে করছেন প্রণব মুখার্জির চিঠিকে স্বাভাবিকভাবে দেখবে না তৃণমূল শিবির। বরং তৃণমূলের পক্ষ থেকে কংগ্রেসের বিরুদ্ধে দল ভাঙানোর অভিযোগ উঠতে পারে।
রাষ্ট্রপতি পদে প্রণব মুখার্জির নাম ঘোষণার পর থেকেই শুরু হয়েছে শরিকি টানাপোড়েন। মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছেন প্রণব মুখোপাধ্যায়কে সমর্থন করবে না তাঁর দল। কংগ্রেসের তরফ থেকে চেষ্টা চালিয়ে চলছে বড় শরিকের সঙ্গে দুরত্ব মেটানোর। সেই চেষ্টা ব্যর্থ হওয়ার পরই দুই শরিকের মধ্যে সংঘাত চরমে পৌঁছয়। মমতা বন্দ্যোপাধ্যায় প্রশাসনের বিরুদ্ধে একের পর এক তোপ দাগতে শুরু করে কংগ্রেস। কলকাতায় যখন কংগ্রেস, সিপিআইএম এবং ফরওয়ার্ড ব্লকের বিধায়কদের সঙ্গে বৈঠক করেন প্রণব মুখোপাধ্যায় তখন তৃণমূল শিবিরের প্রতি সুর চড়া রেখেছিলেন ইউপিএর রাষ্ট্রপতি পদপ্রার্থী। সাংবাদিক বৈঠকে প্রণব মুখোপাধ্যায় বলেন মমতা বন্দ্যোপাধ্যায় কথা বলতে প্রস্তুত হলে তবেই তিনি তৃণমূলের সঙ্গে কথা বলবেন। কলকাতা সফরের সময় তিনি ঘনিষ্ঠ মহলে ইঙ্গিত দেন রাষ্ট্রপতি নির্বাচনের আগে তৃণমূলের সঙ্গে সম্পর্কের বরফ গলাতে চিঠি পাঠাবেন তৃণমূল শিবিরে। মনে করা হচ্ছে রাজনীতির সঙ্গে সরাসরি যোগাযোগ ছিন্ন করার আগে কংগ্রেসের মুশকিল আসান প্রণব মুখোপাধ্যায় তৃণমূলকে জয় করার শেষ চেষ্টা করছেন। হাজারো টানাপোড়েনের পরেও কংগ্রেস এখনই তার অন্যতম বড় শরিক তৃণমূল কংগ্রেসকে হারাতে চাইছে না। কারণ ২০১৪-রলোকসভা নির্বাচনের আগে ইউপিএ শিবিরে ফাটল ধরেছে এমন বার্তা যাতে না পৌঁছয় তা নিশ্চিত করতে সর্তক পদক্ষেপ নিচ্ছে কংগ্রেস। বুধবার প্রধানমন্ত্রী মনমোহন সিং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে ফোন করে উপরাষ্ট্রপতি সম্পর্কে তাঁর মতামত জানতে চান। উপরাষ্ট্রপতি পদে হামিদ আনসারিকে রেখে দেওয়ার ব্যাপারেই সিদ্ধান্ত নিয়েছে কংগ্রেস। তবে এই নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর আপত্তি আগেই স্পষ্ট করেছিলেন। তবে আগামী ১৪ জুলাই ইউপিএ শরিকদের বৈঠকে তৃণমূল যোগ দেবে বলে জানানো হয়েছে দলের তরফে। প্রধানমন্ত্রীকে মমতা বন্দ্যোপাধ্যায় ইতিমধ্যেই জানিয়ে দিয়েছেন ওই বৈঠকে তৃণমূলের তরফে মুকুল রায় যোগ দেবেন।
 

.