India Energy Week 2023: বেঙ্গালুরুতে 'ইন্ডিয়া এনার্জি উইক' উদ্বোধনে নরেন্দ্র মোদী, পাশাপাশি আরও কর্মসূচি...

India Energy Week 2023: এনার্জি সপ্তাহের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কর্নাটকে বিশেষ সফরে গিয়েছেন প্রধানমন্ত্রী। সেখানেই তিনি এই এনার্জি সপ্তাহের উদ্বোধন করলেন। পাশাপাশি আরও কিছু কর্মসূচি রয়েছে তাঁর।

Updated By: Feb 6, 2023, 01:42 PM IST
India Energy Week 2023: বেঙ্গালুরুতে 'ইন্ডিয়া এনার্জি উইক' উদ্বোধনে নরেন্দ্র মোদী, পাশাপাশি আরও কর্মসূচি...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এনার্জি সপ্তাহের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কর্নাটকে বিশেষ সফরে গিয়েছেন প্রধানমন্ত্রী। সেখানেই তিনি এই অনার্জি সপ্তাহের উদ্বোধন করেন। এর পাশাপাশি কর্নাটকের তুমাকুরুতে হেলিকপ্টার নির্মাণ সংস্থা হিন্দুস্থান এরোনটিকস লিমিটেড-এর উদ্বোধন করবেন। এরই সঙ্গে রয়েছে সাধারণ মানুষকে গ্রিন ফুয়েলে আকৃষ্ট করার জন্য 'গ্রিন মোবিলিটি ব়্যালি'র উদ্বোধনও।

আরও পড়ুন: Prime Minister Narendra Modi: জো বাইডেন, ঋষি সুনাক, পুতিন, জেলেনস্কি, ট্রুডো সকলকে টপকে বিশ্বে কীসে ১ নম্বর হলেন ভারতের প্রধানমন্ত্রী?

বেঙ্গালুরুতে এই এনার্জি সপ্তাহ চলবে আজ, ৬ ফেব্রুয়ারি থেকে ৮ ফেব্রুয়ারি। এই দেশ ক্রমশ এনার্জি ট্রানজিশন পাওয়ারহাউস হিসেবে উঠে আসছে। এই ধরনের সপ্তাহ পালন এরই প্রতি আরও বেশি মনোযোগ বাড়ানোর অন্যতম পন্থা। পেট্রোলিয়াম মন্ত্রী হরদীপ পুরী এ প্রসঙ্গে বলেছেন, এটা ভারতের প্রথম কোনও বড় মাপের এনার্জি ইভেন্ট। জি২০ প্রেসিডেন্সি পাওয়ার সঙ্গে এই প্রকল্পের উজ্জীবনের একটা যোগসূত্র রয়েছে। জি২০ ক্যালেন্ডারে এনার্জি নিয়ে বিস্তৃত আলোচনার পরিসর থাকছে। 

আরও পড়ুন: Rail Track Theft: ব্রিজ-টাওয়ারের পরে এবার আস্ত রেললাইন চুরি বিহারে; দোকানে পাওয়া গেল ট্র্যাক

এই ধরনের আলোচনার পরিসর আসলে এ দেশের শক্তি ও শক্তির ব্যবহার ক্ষেত্রকেই আরও বিস্তৃত করে। নানা জানলা খুলে দেয়। নতুন নতুন ভাবনা ও সিদ্ধান্তের ক্ষেত্রে ভরসা জোগায়। প্রচলিত ও অপ্রচলিত শক্তিক্ষেত্রের মধ্যে সাযুজ্যরক্ষার প্রক্রিয়াও শুরু হয় এই ধরনের সপ্তাহ পালনের কর্মসূচির মধ্যে। 

এ ছাড়া গ্রিন মোবিলিটি ব়্যালির আয়োজন করা হয়েছে। যেটির ফ্ল্যাগ অফ করবেন প্রধানমন্ত্রীই। এই ব়্যালিতে যে কয়েকটি গাড়ি চলবে প্রতিটিতেই থাকবে গ্রিন ফুয়েল। দূষণ কমিয়েও পরিবহণ ব্যবস্থা জারি রাখার আধুনিক ভাবনা এটি। 

এ ছাড়া থাকছে হেলিকপ্টার নির্মাণ কোম্পানির একটি ফ্যাক্টরির উদ্বোধন। কর্নাটকের তুমাকুরুতে ৬১৫ একর জমিতে এই ফ্যাক্টরি। আগামী দিনে যেন এটাই হয়ে ওঠে হেলিকপ্টারের ক্ষেত্রে ওয়ান-স্টপ সলিউশন, তারই লক্ষ্যে আজকের এই প্রচেষ্টা। 

 
(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.