গ্রেফতার মাওবাদী শীর্ষ নেতা প্রশান্ত বসু ওরফে কিষাণদা

প্রশান্ত বসু দীর্ঘদিন নকশাল আন্দোলনের সঙ্গে যুক্ত রয়েছেন। এক সময়ে MCC-র সর্বভারতীয় সম্পাদক ছিলেন তিনি।

Updated By: Nov 12, 2021, 03:52 PM IST
গ্রেফতার মাওবাদী শীর্ষ নেতা প্রশান্ত বসু ওরফে কিষাণদা

নিজস্ব প্রতিবেদন: ঝাড়খণ্ডে পুলিশের হাতে গ্রেফতার হলেন মাওবাদী নেতা প্রশান্ত বসু ওরফে কিষাণদা এবং তাঁর স্ত্রী শিলা মারান্ডি। লালগড় আন্দোলনে যে ইস্টার্ন রিজিওনাল ব্যুরোর বড় ভুমিকা ছিল সেই ব্যুরোর সাম্প্রতিক নেতা ছিলেন কিষানদা। 

দীর্ঘদিন ধরে অনেক রাজ্যের পুলিস খুঁজছিল প্রশান্তকে। বৃহস্পতিবার তাঁকে সস্ত্রীক গ্রেফতার করে ঝাড়খণ্ড পুলিস। বেশ কিছুদিন ধরে অন্ধ্রপ্রদেশ, ওড়িশা সহ একাধিক রাজ্যে পুরস্কার ঘোষণা করা ছিল কিষাণদার নামে। তাঁর বিরুদ্ধে ৫০ লক্ষ টাকার পুরস্কার ঘোষণা করা হয় মহারাষ্ট্র এবং ছত্তীসগঢ়ে। ঝাড়খণ্ড পুলিস তাঁর মাথার দাম হিসেবে ১ কোটি টাকার পুরস্কার ঘোষণা করে। আত্মগোপন করা স্থান থেকে তাকে গ্রেফতার করা হয় শুক্রবার। লালগড় আন্দোলনেও তাঁর গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। তাকে গ্রেফতার করার পর ঝাড়খণ্ড পুলিসের সদর দফতরে নিয়ে যাওয়া হয়েছে। গ্রেফতার হয়েছেন কিষাণদার স্ত্রী শিলা মারান্ডিও। 

আরও পড়ুন: সীমান্তে ভারতীয় ভূখণ্ডে দখলদারি করেনি চিন, মার্কিন রিপোর্ট খারিজ করে জানাল নয়াদিল্লি

পলিটব্যুরোর সদস্য এবং মূলত কেন্দ্রীয় নেতা ছিলেন কিষাণদা। তিনি কোনও নির্দিষ্ট একটি জায়গায় থাকতেন না। ঝাড়খণ্ড পুলিসের স্পেশাল অপারেশন টিম তাকে গ্রেফতার করেছে। প্রশান্ত বসু দীর্ঘদিন নকশাল আন্দোলনের সঙ্গে যুক্ত রয়েছেন। এক সময়ে MCC-র সর্বভারতীয় সম্পাদক ছিলেন তিনি। ২০০৪ সালের সেপ্টেম্বরে যখন PWG এবং MCC জুড়ে CPI(Maoist) তৈরি হয় তখন নতুন দলের দলিল তৈরির ক্ষেত্রে বড় ভুমিকা রাখেন কিষাণদা। গণপতিকে সর্বভারতীয় নেতা করা হলেও কিষাণদা ছিলেন সেই দলের সেকেন্ড-ইন-কমান্ড। তাকে পরবর্তীকালে ইস্টার্ন জোনের দায়িত্ব দেওয়া হয়। গ্রেফতার হওয়ার আগে পর্যন্ত মাওবাদীদের ইস্টার্ন রিজিওনাল ব্যুরোর দায়িত্বে ছিলেন তিনি। 

Prashanta Bose AKA Kishanda

তাঁর স্ত্রী শিলা মারান্ডি নিজে কেন্দ্রীয় কমিটির নেত্রী। ১৫ বছর আগে শিলাও গ্রেফতার হন। সেই সময়ে তিনি ছয় বছর জেলে ছিলেন। অপর নেত্রী অনুরাধার মৃত্যুর পরে এই মুহূর্তে একমাত্র মহিলা নেত্রী শিলা মারান্ডি। 

৭৫ বছর বয়সি কিষাণদার গ্রেফতারি এই মুহূর্তে মাওবাদী আন্দোলন দমনে একটি গুরুত্বপূর্ণ ঘটনা বলেই মনে করা হচ্ছে। সম্প্রতি মাওবাদী নেতৃত্বে বদল ঘটার পরে তাদের ঝাড়খণ্ড অঞ্চলে কাজ বৃদ্ধি পেয়েছে বলেই খবর। এরপরে কিষাণদার গ্রেফতারির মাধ্যমে মাওবাদীদের বর্তমান অবস্থা, কে কথায় কাজ করছে এবং আগামিদিনে তাদের কী পরিকল্পনা সেই বিষয়ে বিশেষ তথ্য পাওয়া যাবে বলে মনে করছে পুলিস।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.