আাগামীকাল 'বড় মিশন', মন্দিরে পুজো দিতে গেলেন ইসরোর বিজ্ঞানীরা

বিকেল তিনটে বেজে দুমিনিটে শ্রীহরিকোটার লঞ্চপ্যাড থেকে PSLV-C49 উত্পেক্ষণ হবে।

Updated By: Nov 6, 2020, 12:49 PM IST
আাগামীকাল 'বড় মিশন', মন্দিরে পুজো দিতে গেলেন ইসরোর বিজ্ঞানীরা

নিজস্ব প্রতিবেদন- শনিবার বড় মিশন। তাই তার আগে মন্দিরে পুজো দিতে হাজির ইসরোর বিজ্ঞানীরা। তবে এমনটা অবশ্য প্রথম নয়। চন্দ্রযান-২ উত্ক্ষেপনের আগেও ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন-এর বিজ্ঞানীরা মন্দিরে পুজো দিতে গিয়েছিলেন। বিজ্ঞানীদের এমন দেবভক্তি নিয়ে অনেকে অনেক কথাও বলেছেন। বিজ্ঞান ও সংস্কারের কোথাও মিলমিশ হয় না। তা হলে কেন বিজ্ঞানের সাধকরা মন্দিরে পুজো দিতে গেলেন! এমন প্রশ্নও উঠেছিল। তবে সেসব সমালোচনা পিছনে ফেলে এগিয়ে গিয়েছেন ইসরোর বিজ্ঞানীরা। শনিবার PSLV-C49-এর পিঠে চাপিয়ে মোট নটি স্যাটেলাইট মহকাশে পাঠাবে ইসরো। এই নটির মধ্যে তিনটি স্যাটেলাইট অন্য দেশের।

বিকেল তিনটে বেজে দুমিনিটে শ্রীহরিকোটার লঞ্চপ্যাড থেকে PSLV-C49 উত্পেক্ষণ হবে। বহুদিন আগেই এই নটি স্যাটেলাইচ মহাকাশে পাঠানোর তোরজোড় শুরু করেছিল ইসরো। তবে করোনা আবহে মিশন পিছিয়ে নিতে বাধ্য হয়েছিল তারা। PSLV-C49-র পিঠে চেপে যে নটি স্যাটেলাইট মহাকাশে পৌঁছবে সেগুলি সাধারণত আবহাওয়া কেন্দ্রিক খবর দিতে কাজে লাগবে। যার মধ্যে ভারতের RISAT স্যাটেলাইট সিরিজ রয়েছে। এই স্যাটেলাইটগুলি মহাকাশ থেকে আবহাওয়া পরিবর্তনের সমস্ত তথ্য পাঠাবে। কৃষি, বনাঞ্চল রক্ষা ও প্রাকতিক দুর্যোগ মোকাবিলায় এই স্যাটেলাইটের পাঠানো ছবি কার্যকর হতে পারে বলে মনে করা হচ্ছে। 

আরও পড়ুন-  কী সমাধানসূত্র বেরিয়ে আসে, সাগ্রহে সেদিকেই তাকিয়ে ভারত-চিন

এদিন দক্ষিণ ভারতের তিরুমালা মন্দিরে পুজো দিতে গিয়েছিলেন ইসরোর বিজ্ঞানীরা। তাঁরা সঙ্গে করে PSLV-C49-এর একটি রেপ্লিকা নিয়ে যান। সেই রেপ্লিকা-র বিশেষ পুজো হল এদিন। 

.