বিজেপি-র প্রতীক নিয়ে জনস্বার্থ মামলা

ভারতীয় জনতা পার্টির (বিজেপি) দলীয় প্রতীক থেকে পদ্ম ফুলকে সরিয়ে দেওয়ার দাবি জানিয়ে মুম্বাই হাই কোর্টে একটি জনস্বার্থ মামলা করেছেন সমাজকর্মী হেমন্ত পাটিল।

Updated By: Jul 8, 2016, 04:36 PM IST
বিজেপি-র প্রতীক নিয়ে জনস্বার্থ মামলা

ওয়েব ডেস্ক: ভারতীয় জনতা পার্টির (বিজেপি) দলীয় প্রতীক থেকে পদ্ম ফুলকে সরিয়ে দেওয়ার দাবি জানিয়ে মুম্বাই হাই কোর্টে একটি জনস্বার্থ মামলা করেছেন সমাজকর্মী হেমন্ত পাটিল।

হেমন্তের যুক্তি, পদ্মফুল হল দেশের জাতীয় ফুল, সেই কারণে এই ফুলকে কোন একটি রাজনৈতিক দলের দলীয় প্রতীক হিসাবে ব্যবহার করা ঠিক নয়। সেকথাই তিনি জানিয়েছেন হাই কোর্টেকে। তিনি এই বিষয়ে জাতীয় নির্বাচন কমিশনের হস্তক্ষেপ চেয়ে মামলাটি করেছেন।

হেমন্তের আরও দাবি যে যত দিন না পর্যন্ত এই বিষয়ে নির্বাচন কমিশন সুনির্দিষ্ট কোন সিদ্ধান্ত নিতে পারছে ততদিন পর্যন্ত যেন 'পদ্মফুল' চিহ্নটিকে 'ফ্রিজ' করে রাখা হয়।

বিয়ে ভাঙার কারণ যখন 'নরেন্দ্র মোদী'!

'ফ্রিজ' করে রাখার অর্থ হল, যতক্ষণ না পর্যন্ত নির্বাচন কমিশন এই বিষয়ে সিদ্ধান্ত নেবে, ততক্ষণ এই প্রতীকটি বিজেপি ব্যবহার করতে পারবে না। যদিও এই বিষয়ে কোনও পক্ষেরই কোন মতামত পাওয়া যায়নি এখনও। তবে, দলীয় প্রতীক, নিঃসন্দেহে যে কোনও দলের পরিচিতির জন্য খুবই গুরুত্বপূর্ণ বিষয়, বিশেষত, সামনেই উত্তরপ্রদেশের বিধানসভা নির্বাচনের মতো হাই ভোল্টেজ রাজনৈতিক ইভেন্ট ফলে এই ব্যাপারে জল ঘোলা হলে বেশ খানিকটা বিপাকে পড়তে হতে পারে ভাজপাকে।

.