কাশ্মীরিদের নিরাপত্তার ব্যবস্থা করুন, রাজ্যগুলিকে নির্দেশিকা কেন্দ্রের

স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে এক আধিকারিক সংবাদমাধ্যমে জানান, পুলওয়ামা হামলার পর দেশের বিভিন্ন প্রান্ত থেকে কাশ্মীরি ছাত্র ও সাধারণ কাশ্মীরিদের হুমিক দেওয়া হচ্ছে

Updated By: Feb 16, 2019, 05:08 PM IST
কাশ্মীরিদের নিরাপত্তার ব্যবস্থা করুন, রাজ্যগুলিকে নির্দেশিকা কেন্দ্রের

নিজস্ব প্রতিবেদন: পুলওয়ামায় জঙ্গি হানার পর দেশের বিভিন্ন অংশে পাকিস্তানের বিরুদ্ধে বিক্ষোভ শুরু হয়েছে। শুক্রবারই জম্মুতে রাস্তায় নেমে বিক্ষোভ দেখায় জনতা। সেই ক্ষোভ যাতে কাশ্মীরিদের দিকে ঘুরে না যায় তা নিয়ে দেশের প্রতিটি রাজ্যকে সতর্ক করল কেন্দ্র।

আরও পড়ুন-ফোন ধরেই স্বস্তির নিঃশ্বাস স্ত্রীর! বরাত জোরে রক্ষা চন্দ্রকোনার মঙ্গল হেমব্রমের

শনিবার কেন্দ্রের তরফে এক নির্দেশিকায় প্রতিটি রাজ্যকে জানিয়ে দেওয়া হয়, রাজ্যে বসবাসকারী কাশ্মীরিদের নিরাপত্তা যেন নিশ্চিত করা হয়। স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংও আজ সর্বদল বৈঠকে প্রতিটি রাজ্যকে কাশ্মীরিদের নিরাপত্তা সুনিশ্চিত করতে বলেন।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে এক আধিকারিক সংবাদমাধ্যমে জানান, পুলওয়ামা হামলার পর দেশের বিভিন্ন প্রান্ত থেকে কাশ্মীরি ছাত্র ও সাধারণ কাশ্মীরিদের হুমিক দেওয়া হচ্ছে। এনিয়ে কেন্দ্রে খবর আসছে। একথা মাথায় রেখে দেশের সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে ওই নির্দেশিকা জারি করা হয়েছে। তাদের বলা হয়েছে কাশ্মীরিদের নিরাপত্তা দিতে হবে।

আরও পড়ুন-পুলওয়ামা জঙ্গি হামলার জবাব কখন, কীভাবে দেওয়া হবে তা ঠিক করবে জওয়ানরা: মোদী

উল্লেখ্য, পঞ্জাব, উত্তরাখণ্ড, পশ্চিম উত্তরপ্রদেশ সহ উত্তর ভারতের বহু জায়গায় কাশ্মীরের তরুণরা বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে পড়াশোনা করে। এদের অনেকের অভিযোগ, তারা যে সব বাড়িতে ভাড়া থাকেন সেখান থেকে তাদের সরে যেতে বলেছে তাদের বাড়ি মালিকরা। কারণ বাড়ি মালিকদের আশঙ্কা কাশ্মীরিদের বাড়ি ভাড়া দেওয়ার জন্য তাদের ওপরেই হয়তো হামলা হতে পারে। একথা মাথায় রেখেই রাজ্য প্রশাসনকে ওই নির্দেশিকা দেওয়া হয়েছে।