ফের ইউরোপ সফরে রাহুল, থাকবেন না কংগ্রেসের গুরুত্বপূর্ণ বৈঠকে

তাঁর ঘন ঘন বিদেশ সফরের ফলে বিভিন্ন গুরুত্বপূর্ণ রাজনৈতিক মুহুর্তে নেতৃত্বের ভূমিকা নেওয়ার বিষয়ে রাহুল গান্ধী কতটা প্রতিশ্রুতিবদ্ধ তা নিয়ে প্রশ্ন উঠেছে।

Updated By: Jul 12, 2022, 06:43 PM IST
ফের ইউরোপ সফরে রাহুল, থাকবেন না কংগ্রেসের গুরুত্বপূর্ণ বৈঠকে

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আবার নিরুদ্দেশ রাহুল গান্ধী। জানা গিয়েছে ফের বিদেশ সফরে রওনা হয়েছেন তিনি। ব্যক্তিগত সফরে ইউরোপে রয়েছেন তিনি। রাষ্ট্রপতি নির্বাচন এবং সংসদের বাদল অধিবেশনের আগে রবিবার তিনি ফিরে আসবেন বলে মনে করা হচ্ছে।

তাঁর ঘন ঘন বিদেশ সফরের ফলে বিভিন্ন গুরুত্বপূর্ণ রাজনৈতিক মুহুর্তে নেতৃত্বের ভূমিকা নেওয়ার বিষয়ে রাহুল গান্ধী কতটা প্রতিশ্রুতিবদ্ধ তা নিয়ে প্রশ্ন উঠেছে। বিশেষ করে যখন কংগ্রেস গত কয়েক বছর ধরে ধারাবাহিকভাবে বিভিন্ন নির্বাচনে ক্ষতিগ্রস্থ হয়েছে এবং সদ্য কিছুদিন আগে গোয়ায় দলত্যাগ রুখতে সক্ষম হয়েছে তারা।

কংগ্রেসের তরফে তাৎক্ষণিকভাবে কোনও মন্তব্য করা হয়নি।

দলের নিজস্ব সভাপতি নির্বাচন নিয়েও বৃহস্পতিবার একটি সভা হওয়ার কথা রয়েছে। রাহুল গান্ধী এই সভাতেও থাকবেন না। ২০১৯ সালের লোকসভা নির্বাচনে পরাজয়ের পরে রাহুল গান্ধী সভাপতি পদ থেকে পদত্যাগ করেন। এরপর থেকেই কংগ্রেস সভাপতির পদে রয়েছেন সোনিয়া গান্ধী। রাহুল গান্ধী এই পদের জন্য লড়বেন কী না তা এখনও স্পষ্ট নয়।

বৃহস্পতিবারের বৈঠকে 'ভারত জোড়ো যাত্রা' অথবা ২ অক্টোবর থেকে শুরু হতে চলা একত্রিত ভারত অভিযানের পরিকল্পনা নিয়েও আলোচনা হবে। বৈঠকে রাহুল গান্ধীর অনুপস্থিতি নেতৃত্বের প্রশ্নে জল্পনা আরও বাড়িয়ে তুলবে বলে মনে করা হচ্ছে।

তার সাম্প্রতিক বিদেশ সফর বিভিন্ন বিতর্কের জন্ম দিয়েছে। মে মাসের প্রথম দিকে, তাকে নেপালের কাঠমান্ডুর একটি নাইটক্লাবে দেখা যায়। ছবিগুলি বিজেপি সমর্থকরা প্রকাশ করে। কংগ্রেস জানিয়েছে যে একজন সাংবাদিকের বিয়েতে ব্যক্তিগত সফরে ছিলেন তিনি। 

আরও পড়ুন: দু'বার সলমানকে মারার ছক, কেনা হল ৪ লাখি রাইফেল

অন্যান্য রাজ্যগুলির মধ্যে পঞ্জাব এবং উত্তর প্রদেশের বিধানসভা নির্বাচনে দলের খারাপ পারফরম্যান্সের পরেই এই ঘটনা ঘটে। সেই সময়ও রাহুল গান্ধী ইউরোপ সফরে যান। এর আগে, সেই নির্বাচনের ঠিক আগে, তিনি ব্যক্তিগত সফরে ডিসেম্বর মাসে ইতালি চলে যান। জানুয়ারির মাঝামাঝি সময় দেশে ফিরে আসেন তিনি।

মে মাসের শেষেও তিনি বিদেশ চলে যান। ব্রিটেনের কেমব্রিজে এই সফরের জন্য তিনি রাজনৈতিক ছাড়পত্র নেননি বলে দাবি করেন বিজেপি নেতারা। যদিও কংগ্রেস জানিয়েছে, এই ধরনের অনুমতির প্রয়োজন নেই। রাজ্যসভা নির্বাচনের সময় যখন কংগ্রেস তার বিধায়কদের ক্রস-ভোটিং বন্ধ করতে লড়ছিল সেই সময় তিনি এই সফরে যান।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.