আমাকে দেখলেই দু'কদম পিছিয়ে যাচ্ছেন বিজেপি সাংসদরা, দাবি রাহুলের

নয়াদিল্লিতে একটি বইপ্রকাশ অনুষ্ঠানে হাজির হয়েছিলেন রাহুল গান্ধী। 

Updated By: Jul 25, 2018, 10:56 PM IST
আমাকে দেখলেই দু'কদম পিছিয়ে যাচ্ছেন বিজেপি সাংসদরা, দাবি রাহুলের

নিজস্ব প্রতিবেদন: বিজেপির সঙ্গে রাজনৈতিক লড়াই করলেও বিদ্বেষ ছড়াবেন না তিনি। বুধবার একটি বইপ্রকাশ অনুষ্ঠানে ফের 'ভালবাসার বার্তা' দিলেন রাহুল গান্ধী। গত সপ্তাহেই লোকসভায় অনাস্থা প্রস্তাবের বিতর্কে মোদীকে নিশানা করার পর আলিঙ্গন করে 'গান্ধীগিরি' দেখিয়েছেন নরেন্দ্র মোদী। সেই রেশ ধরে এদিন রাহুল ফের বলেন, ''আমরা নরেন্দ্র মোদী ও বিজেপির বিরুদ্ধে লড়াই করব। তবে তাঁদের ঘৃণা করব না''।

নয়াদিল্লিতে সাংবাদিক করণ থাপারের বইপ্রকাশ অনুষ্ঠানে হাজির হয়েছিলেন রাহুল গান্ধী। ওই অনুষ্ঠানে রাহুলের সঙ্গে উপস্থিত হয়েছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং, কংগ্রেস সাংসদ শশী থারুর, দিল্লির প্রাক্তন মুখ্যমন্ত্রী শীলা দীক্ষিত, কংগ্রেসের প্রবীণ নেতা দিগ্বিজয় সিং ও প্রাক্তন উপরাষ্ট্রপতি হামিদ আনসারি প্রমুখ। সেখানেই কংগ্রেসের সভাপতি বলেন, ''রাজনীতিতে লড়াই করতে হয়। জয়ীপক্ষই সব কৃতিত্ব নিয়ে চলে যায়। গোটা বিশ্ব ও আমাদের এখানে যে রাজনীতিক পরিবেশ দেখি, তা সঙ্গে আমার ভাবনা মেলে না। যে কারও বিরুদ্ধে লড়াই করা যেতে পারে। তবে তাঁকে ঘৃণা করা একেবারেই নিজস্ব ভাবনা। বিজেপির বিরুদ্ধে লড়াই করব কিন্তু ওদের ঘৃণা করব না''। গেরুয়া শিবিরকে খোঁচা দিয়ে তিনি বলেন,''একই রকম উদারতা বিজেপির কাছ থেকে প্রত্যাশা করি না।'' 

প্রধানমন্ত্রীকে তাঁর আলিঙ্গনের স্মৃতি মনে করিয়ে রাহুল গান্ধীর দাবি, ''যখনই বিজেপি সাংসদদের কাছে যাই, ওনারা দু'হাত পিছিয়ে যান পাছে জড়িয়ে ধরি''।  

লোকসভায় রাহুল গান্ধী দাবি করেছিলেন, হিন্দু ধর্মের পাঠ আরএসএস তাঁকে শিখিয়েছে। তিনি বুঝেছেন আরএসএসের হিন্দুত্ব ভুল। সবাইকে আপন করে নেওয়াই আসল হিন্দু ধর্ম। এদিনও সেই একই সুরে রাহুলের মন্তব্য, ঘৃণা থেকে বিরত থাকার শিক্ষা দেয় ধর্ম।          

আরও পড়ুন- মানুষের মত গরুর জীবনেরও দাম আছে, বললেন যোগী আদিত্যনাথ

.