'কেমব্রিজ অ্যানালিটিকার' পর 'নমো অ্যাপ', রাহুল-বিজেপি তরজা তুঙ্গে

অনুমতি ছাড়াই কোটি কোটি নেটিজেনের ফেসবুক তথ্য চুরি করেছে কেমব্রিজ অ্যানালিটিকা। সেই তথ্য ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনে ব্যবহার করে জনমতকে প্রভাবিত করেছে ব্রিটিশ সংস্থাটি।

Updated By: Mar 25, 2018, 06:10 PM IST
'কেমব্রিজ অ্যানালিটিকার' পর 'নমো অ্যাপ', রাহুল-বিজেপি তরজা তুঙ্গে

নিজস্ব প্রতিবেদন : ফের নরেন্দ্র মোদীকে নিয়ে করা কটাক্ষের জবাব দিল বিজেপি। ব্রিটিশ সাইট কেমব্রিজ অ্যানালিটিকা নিয়ে বিতর্কের মাঝে এবার মোদী অ্যাপ ব্যবহারকারীদের তথ্যের নিরাপত্তা নিয়ে প্রশ্ন তুললেন রাহুল গান্ধী। পাল্টা হিসেবে কংগ্রেসকেও এদিন আক্রমণ করে বিজেপি।

 

রাহুলের টুইট, গুজরাট নির্বাচনের আগে কেমব্রিজ অ্যানালিটিকার মাধ্যমে কংগ্রেস ভারতীয় ভোটারদের প্রভাবিত করার চেষ্টা করেছে বলে বিজেপি অপপ্রচার চালাচ্ছে। এমনকী এর জন্য ফেসবুক কর্তাকেও তলব করা হতে পারে বলে হুশিয়ারি দিয়েছিলেন কেন্দ্রীয় প্রযুক্তি ও আইনবিষয়ক মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ। তারই রেশ ধরে রাহুল গান্ধীর টুইট, বহুল প্রচারিত নরেন্দ্র মোদী অ্যাপে বৈধতা ও নিরাপত্তা কতটা তা সামনে আনুক বিজেপি। তাঁর অভিযোগ, এই অ্যাপের মাধ্যমে ভারতীয়দের গোপন তথ্য একাধিক মার্কিন সংস্থার হাতে তুলে দিচ্ছেন প্রধানমন্ত্রী।

আরও পড়ুন- নতুন থ্রি-ডি অবতারে যোগগুরু নরেন্দ্র মোদী

প্রসঙ্গত, নরেন্দ্র মোদী সরাসরি কথা বলতে চান বলে দেশের ১৩ লক্ষ এনসিসি ক্যাডেটকে মোদী অ্যাপ ডাউনলোড করার নির্দেশ দেওয়া হয়। এই ঘটনা প্রকাশ্যে আসতেই বিরোধীতায় নামে কংগ্রেস। টুইটারে '#DeleteNamoApp' দিয়ে কংগ্রেস ওই অ্যাপ ডিলিট করার আর্জি জানান ভারতীয়দের উদ্দেশে।

 

এরপরই রাহুল গান্ধীর টুইটের বিরুদ্ধে প্রচারে নামে বিজেপি। একটি ডেটা অ্যানালিটিকের তথ্য তুলে ধরে তাদের পাল্টা টুইট, কংগ্রেস যত বেশি এই অ্যাপের বিরোধীতা করছে তত বেশি মানুষ তা ডাউনলোড করে চলেছেন। এ্টাই আমাদের সাফল্য।

 

অভিযোগ উঠছে, অনুমতি ছাড়াই কোটি কোটি নেটিজেনের ফেসবুক তথ্য চুরি করেছে কেমব্রিজ অ্যানালিটিকা। সেই তথ্য ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনে ব্যবহার করে জনমতকে প্রভাবিত করেছে ব্রিটিশ সংস্থাটি। শুধু তাই নয়, ব্রেক্সিটের সময়ও জনমতকে প্রভাবিত করতে সেই তথ্যকেই কাজে লাগানো হয়। গুজরাট নির্বাচনের আগে নির্বাচনী কৌশল ঠিক করতে কংগ্রেস কেমব্রিজ অ্যানালিটিকার সাহায্য নিয়েছিল বলে অভিযোগ তুলেছে বিজেপি। যদিও তাদের সেই অভিযোগ উড়িয়ে দেয় কংগ্রেস।

তথ্য-ফাঁস-কাণ্ডে এরপরই শনিবার সকালে ক্যামব্রিজ অ্যানালিটিকাকে নোটিস পাঠায় কেন্দ্রীয় সরকার। ৩১ মার্চের মধ্যে ক্যামব্রিজ অ্যানালিটিকার কাছ থেকে জবাব তলব করেছে কেন্দ্র।

.