প্যাঙ্গং লেকের ওপর China-র অবৈধ সেতু নিয়ে Modi-কে তোপ Rahul Gandhi-র

প্রাক্তন কংগ্রেস প্রধান ৪ জানুয়ারিও এই একই বিষয়ে প্রধানমন্ত্রীর নীরবতা নিয়ে প্রশ্ন তুলেছিলেন

Updated By: Jan 19, 2022, 06:12 PM IST
প্যাঙ্গং লেকের ওপর China-র অবৈধ সেতু নিয়ে Modi-কে তোপ Rahul Gandhi-র
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: কংগ্রেস নেতা রাহুল গান্ধী এই নিয়ে টানা দ্বিতীয় দিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে কটাক্ষ করেছেন। চিন প্রকৃত নিয়ন্ত্রণ রেখার (এলএসি) কাছে লাদাখের প্যাংগং সো হ্রদে একটি সেতু নির্মাণ করছে। সেই বিষয়ে টুইট করে নিজের প্রতিক্রিয়া জানিয়েছেন রাহুল গান্ধি।

প্রাক্তন কংগ্রেস প্রধান ৪ জানুয়ারিও এই একই বিষয়ে প্রধানমন্ত্রীর নীরবতা নিয়ে প্রশ্ন তুলেছিলেন। এবার টুইট করে তিনি একটি ছবি দেখিয়েছেন যেখানে প্যাংগং সো হ্রদে যে সেতু নির্মাণ হচ্ছে সেটি দেখানো হয়েছে এবং জানানো হয়েছে যে তা এলএসির খুব কাছে।

 

রাহুল গান্ধি টুইট জানিয়েছেন, "চিন আমাদের দেশে একটি অবৈধ সেতু নির্মাণ করছে। প্রধানমন্ত্রীর নীরবতার কারণে পিএলএ-এর শক্তি বাড়ছে। এখন আশঙ্কা হচ্ছে প্রধানমন্ত্রী এই সেতুটিও উদ্বোধন করতে পৌঁছে যাবেন।"

প্যাংগং জুড়ে সেতু নির্মাণ চীনা বাহিনীকে হ্রদের উভয় তীরে দ্রুত সৈন্যদের একত্রিত করার ক্ষমতা দেবে।

৮ মিটার চওড়া ব্রিজটি প্যাংগংয়ের উত্তর তীরে একটি চীনা সেনা ঘাঁটির ঠিক দক্ষিণে অবস্থিত যেখানে ২০২০ সালে ভারতীয় এবং চীনা সৈন্যদের মধ্যে অচলাবস্থার সময় চীনা ফিল্ড হাসপাতাল এবং সৈন্যদের থাকার ব্যবস্থা করা হয়েছিল।

আরও পড়ুন: “বাটলা হাউস এনকাউন্টারে নিহতরা শহিদ”, দাবি মুসলিম মওলানার

১৬ জানুয়ারীর স্যাটেলাইট চিত্রগুলি ইঙ্গিত করে যে চিনা নির্মাণ শ্রমিকরা সেতুর স্তম্ভগুলিকে কংক্রিটের স্ল্যাবগুলির সাথে সংযুক্ত করার করার জন্য একটি ভারী ক্রেন ব্যবহার করছে যার উপর টারমাক স্থাপন করা হবে।

রাহুল গান্ধী এবং কংগ্রেস পূর্ব লাদাখে চিনের সঙ্গে সীমান্ত পরিস্থিতিকে, যেভাবে কেন্দ্রীয় সরকার সমধান করার চেষ্টা করছে, তার সমালোচনা করেছে। এই সমস্যার ফলে যা গত বছর ভারতীয় এবং পিএলএ সৈন্যদের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষও হয়েছে।

চিন অরুণাচল প্রদেশেও ভারতের সঙ্গে সীমান্ত সংঘাতে জড়িয়ে পরে। অরুণাচলে তারা এমন এলাকায় ছিটমহল তৈরি করেছে যেখানে ভারতীয় সেনাবাহিনী টহল দেয় না।

মঙ্গলবার, রাহুল গান্ধী একটি যান্ত্রিক ত্রুটির বিষয়ে টুইট করেছেন যার ফলে প্রধানমন্ত্রী মোদি সোমবার দাভোসে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম (ডব্লিউইএফ) শীর্ষ সম্মেলনে তার ভার্চুয়াল ভাষণ বন্ধ করে আবার নতুন করে শুরু করেন।

রাহুল গান্ধী টুইট করে বলেন, "ইতনা ঝুঠ টেলিপ্রম্পটার ভি নেহি ঝেল পায়া।"

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.