যিনি রাহুল, তিনিই মোদী, ৪২০ নম্বর স্থান অধিকার করলেন UPSC-তে

বছর কুড়ি আগের  "ক্য়ায়া কেহেনা" সিনেমার সইফ আলি খানের চরিত্রের কথা মনে আছে? তাঁর নাম কী ছিল বলুন তো?

Edited By: সোমনাথ মিত্র | Updated By: Aug 4, 2020, 08:37 PM IST
যিনি রাহুল, তিনিই মোদী, ৪২০ নম্বর স্থান অধিকার করলেন UPSC-তে
প্রতীকী চিত্র

নিজস্ব প্রতিবেদন: ১৩০ কোটির দেশে এই নাম বিরল নয়। তবু এই দেশে এই নামের বিশেষত্ব আছে বৈকি! বছর কুড়ি আগের  "ক্য়ায়া কেহেনা" সিনেমার সইফ আলি খানের চরিত্রের কথা মনে আছে? তাঁর নাম কী ছিল বলুন তো? রাহুল মোদী। সে সময়, মোদী নামের চর্চা থাকলেও রাহুল তখনও রাজনীতিতে 'নাবালক'। আজ কিন্তু এই দুই নামের দ্বন্দ্ব প্রবল। যেন দুই মেরু। কিন্তু UPSC-র এক পরীক্ষার্থীই তাঁদেরকে এক মেরুতে নিয়ে আনলেন। কিছুই না, নামের জোরে।

দেশীয় রাজনীতির দুই বিরোধী মুখ রাহুল গান্ধী ও নরেন্দ্র মোদী। তবে হাত ও পদ্মের দুই নেতারই নামের অংশ দেখা যাচ্ছে UPSC-র মেধা তালিকার ৪২০ নম্বর স্থানে। ওই স্থানাধিকারীর নাম রাহুল মোদী। যা ৪২০ নম্বর স্থানকে আকর্ষণের কেন্দ্রবিন্দুতে পরিণত করেছে।

আরও পড়ুন: LoC-র বিপজ্জনক এলাকায় এবার আরও কড়া নজর, মোতায়েন সেনাবাহিনীর 'রাইফেল ওম্যান'

ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন UPSC-২০১৯ সালের ফল প্রকাশ করেছে। প্রথম হয়েছেন প্রদীপ সিং। দ্বিতীয় ও তৃতীয় যথাক্রমে যতীন কিশোর ও প্রতীভা ভার্মা। তবে নজর কেড়েছে ৪২০ নম্বরের রাহুল মোদী।  বিরোধী দলের নেতার নাম ও প্রধানমন্ত্রীর পদবীর মেলবন্ধন UPSC-র রেজাল্টে এভাবে আসবে তা হয়তো ভেবেও দেখেননি কেউ।  

UPSC-র মাধ্যমে ভারতের বিদেশ পরিষেবা, পুলিস পরিষেবা ও অন্যান্য কেন্দ্রীয় পরিষেবারর প্রার্থী বাছাই করা হয়। রাহুল মোদীও এই ধরনের পদের জন্য যোগ্য। তবে মেধা তালিকার প্রথমরা  শুধুমাত্র আইপিএস ও আইএএসের জন্য সুযোগ পান। কিন্তু দুই নেতার নামের এই সমান মিশ্রন আপাতত সোশ্যাল মিডিয়ায় বহুল চর্চিত।