প্রশ্নের মুখে রেল নিরাপত্তা, কে নেবে দায়?

তিন তিনটি রেলের দায়িত্বে একজন মাত্র GM । হ্যাঁ, এভাবেই পূর্ব, দক্ষিণ পূর্ব ও মেট্রো রেল চালানোর সিদ্ধান্ত নিল রেল মন্ত্রক। দুবছর পূর্তি উপলক্ষে মোদি সরকার যখন রেলে হামসফর  সপ্তাহ উদযাপন করছে , তখনই GM-এর আকাল প্রশ্ন তুলে দিল রেল পরিষেবার আসল চেহারা নিয়ে।

Updated By: Jun 4, 2016, 09:22 AM IST

ওয়েব ডেস্ক : তিন তিনটি রেলের দায়িত্বে একজন মাত্র GM । হ্যাঁ, এভাবেই পূর্ব, দক্ষিণ পূর্ব ও মেট্রো রেল চালানোর সিদ্ধান্ত নিল রেল মন্ত্রক। দুবছর পূর্তি উপলক্ষে মোদি সরকার যখন রেলে হামসফর  সপ্তাহ উদযাপন করছে , তখনই GM-এর আকাল প্রশ্ন তুলে দিল রেল পরিষেবার আসল চেহারা নিয়ে।

গত জানুয়ারি মাসে অবসর নিয়েছেন পূর্ব রেলের GM । তারপরেই দক্ষিণ পূর্ব রেলের GM-কে পূর্ব রেলের অতিরিক্ত দায়িত্ব দেওয়া হয়। এরপর গত সপ্তাহে মেট্রোর GM-ও চলে গেছেন রেল বোর্ডের দায়িত্ব নিয়ে । সেই সময় মেট্রো রেলেরও GM-এর দায়িত্বও দেওয়া হয় দক্ষিণ পূর্ব রেলের GM-কেই। অর্থাত্‍ দক্ষিণ পূর্ব রেলের GM এই মুহূর্তে তিন-তিনটি গুরুত্বপূর্ণ রেল ডিভিশনের দায়িত্বে। আর এতেই সঠিক ভাবে দায়িত্ব পালনে দেখা  দিতে পারে সমস্যা।

এক নজরে দেখে নেওয়া যাক কী ধরনের দায়িত্ব পালন করতে হয় একজন GM-কে

GM হচ্ছেন যে কোনও রেল জোনের টিম লিডার

রেল ঠিকমত চালাতে বিভিন্ন দফতর সম্পর্কে বিভিন্ন গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে হয় তাঁকে

প্রতিটি দফতরের মধ্যে সুষ্ঠু সমন্বয়ের মূল দায়িত্ব থাকে GM-এর ওপর

মেট্রো রেলে এইমুহূর্তে কয়েক কোটি টাকার কাজ চলেছে। প্রকল্প রয়েছে একাধিক। আর এ সবই মেট্রোর GM-এর অধীন।

ফলে তিন-তিনটে রেল জোনের বিরাট দায়িত্ব কীভাবে সামলাবেন একজন GM, তা নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন উঠতে শুরু করেছে। যদিও রেলসূত্রে খবর, বিধি না মেনে GM নিয়োগের অভিযোগে মামলা দায়ের হওয়ার কারণেই এই হাল। কিন্তু এভাবে রেল প্রশাসন চালালে খেসারত দিতে হবে তো যাত্রীদেরই। ফলে প্রশ্ন উঠছে, এই পরিস্থিতির দায় কে নেবে?

.