বাঁশ আর গাছ নয়, ৯০ বছর পর আইন বদল মোদী সরকারের

৯০ বছর পর আইনে বদল। বনাঞ্চল ব্যতিত অন্যান্য স্থানে গাছে শ্রেণি থেকে বাদ পড়ল বাঁশ। 

Updated By: Dec 28, 2017, 03:43 PM IST
বাঁশ আর গাছ নয়, ৯০ বছর পর আইন বদল মোদী সরকারের

নিজস্ব প্রতিবেদন: গাছের মর্যাদা হারাল বাঁশ। বনাঞ্চল ব্যতিত অন্যান্য স্থানে বাঁশকে আর গাছ বলা যাবে না। এই মর্মে সংশোধিত বন আইন বিল পাশ হল সংসদে। এর ফলে বনাঞ্চল ছাড়া অন্যান্য অঞ্চলে বাঁশ কাটা ও পরিবহণে আর কোনও অনুমতির দরকার পড়বে না। সরকারের দাবি, এই সিদ্ধান্তে লাভবান হবেন গরিব আদিবাসী ও কৃষকরা। 

গত ২০ ডিসেম্বর লোকসভায় এ সংক্রান্ত সংশোধনী বিলটি পাশ হয়েছিল। বুধবার অর্থাত্ গতকাল রাজ্যসভায় তা পাশ হয়। তবে বিলের বিরোধিতা করে কক্ষত্যাগ করেন কংগ্রেস, বিজু জনতা দল ও সমাজবাদী পার্টির সাংসদরা। তাঁদের দাবি, বিল পাশে তাড়াহুড়ো করেছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় পরিবেশমন্ত্রী হর্ষ বর্ধনের বক্তব্য, ২০১৩ সালে ইউপিএ জমানাতে সংশোধনী নিয়ে রাজ্যগুলির মতামত জানতে চাওয়া হয়েছিল। তাতে সমর্থন দিয়েছে ২৪টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল।

আরও পড়ুন- নোট বাতিলের পর বেড়েছে করদাতার সংখ্যা

৯০ বছর পর আইনে বদল আনা হল। ভারতীয় বন আইন ১৯২৭ অনুযায়ী, গাছের শ্রেণিতে পড়ে বাঁশ। ফলে গাছ কাটা ও পরিবহণের ক্ষেত্রে সংশ্লিষ্ট দফতরের অনুমতি নিতে হয়। সরকারের বক্তব্য, এই আইনের জেরে নিজের জমিতে বাঁশ চাষ করতে গিয়ে ঝক্কি পোয়াতে হয় চাষিদের। তাই বাণিজ্যিকভাবে বাঁশ চাষের ক্ষেত্রে অনীহা বা়ডছে। তার জেরে বাইরে থেকে বাঁশ আমদানি করতে হচ্ছে। এই সংশোধনের ফলে চাষিদের আয় ও সদিচ্ছা বাড়বে বলে মনে করা হচ্ছে।