বাড়ল রেপো রেট, সুদের হার বাড়ার সম্ভাবনা

২০১৪ সালের রেপো রেট বাড়িয়ে ৮ শতাংশ করেছিল রিজার্ভ ব্যাঙ্ক। তারপর প্রথমবার সুদের হার বাড়াল আরবিআই।

Updated By: Jun 6, 2018, 04:30 PM IST
বাড়ল রেপো রেট, সুদের হার বাড়ার সম্ভাবনা

নিজস্ব প্রতিবেদন: ত্রৈমাসিক ঋণনীতি ঘোষণায় প্রত্যাশিতভাবেই চার বছরে প্রথমবার সুদের হার বাড়াল আরবিআই। ২৫ বেসিস পয়েন্ট বেড়ে নতুন রেপো রেট দাঁড়াল ৬.২৫ শতাংশ। ২৫ বেসিস পয়েন্ট বেড়েছে রিভার্স রেপো রেটও। তা দাঁড়িয়েছে ৬ শতাংশে। রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর উর্জিত পটেল বলেন, ''অপরিশোধিত তেলের দাম বাড়ায় মাথাচাড়া দিচ্ছে মূল্যবৃদ্ধি। এর সঙ্গে যোগ হয়েছে বিভিন্ন রাজ্যে কর্মীদের বাড়ি ভাড়া ভাতার বৃদ্ধি।'' আরবিআইয়ের এই সিদ্ধান্তের জেরে বাড়তে পারে গৃহঋণ ও অন্যান্য ঋণের মাসিক কিস্তি।     

২০১৪ সালের রেপো রেট বাড়িয়ে ৮ শতাংশ করেছিল রিজার্ভ ব্যাঙ্ক। তারপর থেকে ধাপে ধাপে ক্রমশ কমেছে রেপো রেট। মূল্যবৃদ্ধি ঊর্ধ্বমুখি হলেও শহরে ও গ্রামে পণ্য ক্রয় বেড়েছে বলে জানিয়েছেন উর্জিত পটেল। এর পাশাপাশি দেশে অর্থনীতিও ঘুরে দাঁড়়চ্ছে। আরবিআইয়ের ডেপুটি গভর্নর বিরল আচার্যের কথায়,''মূল্যবৃদ্ধি যে পর্যায়ে রয়েছে, তাতে রেপো রেট বাড়ানোর সিদ্ধান্ত একেবারে সঠিক।''   

উল্লেখ্য, এই প্রথমবার দু'দিনের জায়গায় ৩ দিন ধরে বৈঠক করেছে আরবিআইয়ের আর্থিক নীতি কমিটি। ফলে বিস্তারে আলোচনার পরই ঋণনীতির সিদ্ধান্ত নেওয়া হয়েছে তা বলাই বাহুল্য। চলতি অর্থবর্ষে দেশের আর্থিক বৃদ্ধির হার ৭.৪ শতাংশে থাকতে পারে বলে পূর্বাভাস করেছে ৬ সদস্যের আরবিআইয়ের আর্থিক নীতি কমিটি। 

আরও পড়ুন- পণ হিসেবনিকেশের ওয়েবসাইট বন্ধ করবেন না, অনড় স্বত্বাধিকারী তনুল ঠাকুর