মিউচুয়াল ফান্ডকে চাঙ্গা করতে ৫০ হাজার কোটি টাকা ঢালল RBI, প্রশংসা পি চিদম্বরমের

 করোনা আবহে নগদ সঙ্কটে ভুগছে ফ্রাঙ্কলিন টেমপ্লেটনের মতো মিউচুয়াল ফান্ড সংস্থা। বিনিয়োগকারীদের টাকা তুলে নেওয়ার হিড়িকে বিপাকে পড়েছে ফ্রাঙ্কলিনের মতো মিউচুয়াল ফান্ড সংস্থাগুলি

Updated By: Apr 27, 2020, 02:15 PM IST
মিউচুয়াল ফান্ডকে চাঙ্গা করতে ৫০ হাজার কোটি টাকা ঢালল RBI, প্রশংসা পি চিদম্বরমের
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: মিউচুয়াল ফান্ডে বড়সড় পদক্ষেপ করল রিজার্ভ ব্যাঙ্ক। শেয়ার বাজারের সঙ্গে ধুঁকতে থাকা মিউচুয়াল ফান্ডে নগদের জোয়ার আনতে ৫০ হাজার কোটি টাকা ঢালল রিজার্ভ ব্যাঙ্ক। তবে, সরসারি সেই টাকা মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ হবে না। ব্যাঙ্কগুলিকে বর্তমান রেপো রেটের অনুযায়ী ওই টাকা দেওয়া হবে। সময়সীমা ৯০ দিন ধার্য করা হয়েছে। ওই ৯০ দিনের মধ্যে রিজার্ভ ব্যাঙ্কের বরাদ্দ টাকা তুলে নিয়ে দিতে হবে মিউচুয়াল ফান্ড সংস্থাগুলিকে।

উল্লেখ্য, করোনা আবহে নগদ সঙ্কটে ভুগছে ফ্রাঙ্কলিন টেমপ্লেটনের মতো মিউচুয়াল ফান্ড সংস্থা। বিনিয়োগকারীদের টাকা তুলে নেওয়ার হিড়িকে বিপাকে পড়েছে ফ্রাঙ্কলিনের মতো মিউচুয়াল ফান্ড সংস্থাগুলি। ফ্রাঙ্কলিন ভারতে অন্যতম প্রথম সারির মিউচুয়াল ফান্ড সংস্থা যার ৮৬ হাজার কোটি টাকার বিনিয়োগ রয়েছে বিভিন্ন বন্ডে। কিন্তু করোনা আবহে জেরে ধুঁকছে বিভিন্ন কর্পোরেট বন্ড। সেই সব বন্ড বেচে যেমন বিনিয়োগকারীদের টাকা দেওয়া সম্ভব নয়, তেমনই ওই সব বন্ড বেচলে এই মুহূর্তে বড়সড় আর্থিক ক্ষতির মুখে পড়তে পারে। উভয় সঙ্কটে ভুগছে মিউচুয়াল ফান্ড সংস্থাগুলি।

আরও পড়ুন- গুজরাটে কোভিড-১৯ প্রাণঘাতী হওয়ার পেছনে উহানের L-Type করোনাভাইরাস!

সংস্থাগুলির হাল ফেরাতে আরবিআই যে ৫০ হাজার কোটি টাকা দিচ্ছে, তা প্রথমে ব্যাঙ্কগুলিকে দেওয়া হবে। রেপো রেট অনুযায়ী আরবিআই থেকে ধার নেবে ব্যাঙ্কগুলি। এরপর সেই টাকা ঋণ হিসাবে নিতে পারে মিউচুয়াল ফান্ড সংস্থাগুলি। তার বিনিময়ে কর্পোরেট বন্ড বন্ধক রাখতে হবে ব্যাঙ্কগুলির কাছে। কিন্তু এখানেই প্রশ্ন উঠছে, বাজারের যা পরিস্থিতি, কত ভাল বন্ড ব্যাঙ্কগুলির কাছে বন্ধক রাখতে পারবে মিউচুয়াল ফান্ড সংস্থাগুলি? রুগ্ন কর্পোরেট বন্ডের জেরেই বেহাল অবস্থা সংস্থাগুলির। তবে, রিজার্ভ ব্যাঙ্কের এই পদক্ষেপকে সাধুবাদ জানিয়েছেন প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম। তিনি জানান, দুই দিন আগে মিউচুয়াল ফান্ডের পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলাম। এত দ্রুততার সঙ্গে তত্পর হওয়ায় আরবিআই-কে ধন্যবাদ জানাই।  

.