Indian Constitution | Rahul Gandhi: এক লপ্তে ৫০০০ সংবিধান 'বিক্রি করলেন' স্বয়ং রাহুল গান্ধী?

Pocket Edition of Indian Constitution Sellout: লখনউয়ের ইস্টার্ন বুক কোম্পানি প্রকাশিত কালো-লাল কভারের ভারতীয় সংবিধানের বিশেষ সংস্করণটি ভোটের সময় ৫০০০-এরও বেশি কপি বিক্রি হয়েছে এবং সংস্করণটি এখন 'আউট অফ প্রিন্ট'। সবটাই ঘটেছে রাহুল গান্ধীর জন্যে।

Updated By: Jun 16, 2024, 03:25 PM IST
Indian Constitution | Rahul Gandhi: এক লপ্তে ৫০০০ সংবিধান 'বিক্রি করলেন' স্বয়ং রাহুল গান্ধী?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গোটা বছরের ব্যবসা হয়েছে মাত্র ২ মাসে! কার্টেসি: রাহুল গান্ধী! কী বিষয়ে কথা বলা হচ্ছে? ভারতীয় সংবিধান। ভারতীয় সংবিধানের একটি লাল কোট পকেট এডিশনের বিক্রি বেড়েছে হু হু করে। কিন্তু রাহুল গান্ধীর জন্য বাড়ল কী করে? কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী তাঁর নির্বাচনী সমাবেশে ভারতীয় সংবিধানের পাতলা লাল কোটের পকেটে রাখার এই বিশেষ সংস্করণটি ব্যবহার করেছিলেন। ব্যস! তার পর থেকে এর চাহিদা হঠাৎ করেই বেড়ে গিয়েছে! লখনউয়ের ইস্টার্ন বুক কোম্পানি (EBC) প্রকাশিত কালো-লাল কভারের ভারতীয় সংবিধানের এই বিশেষ সংস্করণটি ভোটের সময় ৫০০০-এরও বেশি কপি বিক্রি হয়েছে এবং এই সংস্করণটি এখন 'আউট অফ প্রিন্ট'।

আরও পড়ুন: Bengal Weather Update: আর মাত্র কয়েক ঘণ্টার অপেক্ষা! তার পর আপনি এক অপূর্ব আবহাওয়ার মুখোমুখি হবেন...

গত বছর, ২০২৩ সালে, গোটা বছর ধরে প্রায় এই সংখ্যক কপিই বিক্রি হয়েছিল, বলে জানিয়েছে ওই প্রকাশনা সংস্থাটি। প্রসঙ্গত, লখনউয়ের এই ইস্টার্ন বুক কোম্পানিই দেশের সংবিধানের কোট পকেট সংস্করণের একমাত্র প্রকাশক। কেমন দেখতে এটি? ৬২৪ পৃষ্ঠার এই বইটি প্রায় ২০ সেমি দীর্ঘ, ১০.৮ সেমি চওড়া, ২.১ সেমি পুরু। বইটির ফ্লেক্সি ফোম চামড়া-বাউন্ড কোট পকেট সংস্করণটি ২০০৯ সালে প্রথম চালু হয়েছিল। তার পর থেকে এর ১৬টি সংস্করণ ছাপা হয়েছে।

ভারতীয় সংবিধানের কোট পকেট সংস্করণের এই আইডিয়াটি সিনিয়র আইনজীবী গোপাল শঙ্করানারায়ণের থেকে এসেছে। তিনিই প্রথম বলেছিলেন, সংবিধানের এমন এক সংস্করণ আমাদের প্রকাশ করা উচিত যা আইনজীবীদের পক্ষে ব্যবহার করা সহজ, যাতে প্রয়োজনে সেখান থেকে আদালতে উদ্ধৃতও করা যায়। তার পরই এটি প্রকাশিত হয়। এবং ২০০৯ সালেই প্রায় ৮০০ কপি বিক্রি হয়েছিল বইটি। এর পর থেকে কয়েক বছর ধরে সংস্করণটির গড়  বিক্রির সংখ্যা ছিল প্রায় ৬০০০! কিন্তু সম্প্রতি বইটির বিক্রি বেড়ে যায়। সেটা খেয়াল করেন ইবিসির মালিক। এর অর্থ, রাহুল গান্ধী একাই বদলে দিলেন সংবিধানের এই বিশেষ সংস্করণের বিক্রির স্বাভাবিক চেহারাটা। 

আরও পড়ুন: দশহরায় দশ পুণ্য! ১০০ বছর পরে বিরল যোগ... 

ভারতের প্রাক্তন অ্যাটর্নি জেনারেল এবং সুপ্রিম কোর্টের সিনিয়র অ্যাডভোকেট কে কে ভেনুগোপাল এই বইটির মুখবন্ধে বলেছেন, আমি বিশ্বাস করি, প্রত্যেক ভারতীয়, সে তিনি আইনজীবীই হোন বা বিচারক, প্রত্যেকের কাছে এর একটি কপি থাকা উচিত। ছোট এই বইটি প্রত্যেক ভারতীয়ের পকেটে থাকা উচিত!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.