JioFiber-এ বাজিমাত মুকেশ অম্বানির, দ্রুত হারে কমল Airtel ও Vodafone-এর শেয়ারের দর

শেয়ার বাজারের গতি-প্রকৃতি তিন বছর আগে Jio পরিষেবা বাজারে আসার কথাই মনে করিয়ে দিচ্ছে বাজার বিশেষজ্ঞদের।

Updated By: Aug 13, 2019, 04:44 PM IST
JioFiber-এ বাজিমাত মুকেশ অম্বানির, দ্রুত হারে কমল Airtel ও Vodafone-এর শেয়ারের দর

নিজস্ব প্রতিবেদন : একের পর এক অবিশ্বাস্য ঘোষণা। JioFiber-এর সংযোগ নিলে বিনামূল্যে টেলিভিশন। সঙ্গে সরাসরি বিদেশি বিনিয়োগ ও শেয়ার হোল্ডারদের জন্য একগুচ্ছ সুবিধা - সোমবার রিলায়েন্সের বার্ষিক সাধারণ সভায় ছিল একাধিক বড় চমক। আর তাতেই বাজিমাত করলেন মুকেশ অম্বানি। সভা শেষে প্রায় ১২% বেড়ে গেল রিলায়েন্সের শেয়ারের দর। বিগত ১০ বছরে এক দিনে এত দ্রুত হারে শেয়ারের দাম বাড়তে দেখেনি সংস্থা। 

এদিকে রিলায়েন্সের ঘোষণার পরেই চাপে বাজারে জিও-এর প্রতিদ্বন্দ্বীরা। সোমবারে যখন রিলায়েন্সের শেয়ারের দর ঊর্ধ্বমুখী, তখনই কমতে শুরু করল এয়ারটেল ও ভোদাফোনের শেয়ারের দর। প্রায় ৪% কমল ভারতী এয়ারটেলের শেয়ারের দাম। ভোদাফোন আইডিয়ার শেয়ারের দাম কমল ৫%।

শেয়ার বাজারের গতি-প্রকৃতি তিন বছর আগে Jio পরিষেবা বাজারে আসার কথাই মনে করিয়ে দিচ্ছে বাজার বিশেষজ্ঞদের। সেই সময়ে বিনামূল্যে সিম ও তিন মাস বিনামূল্যে পরিষেবা প্রদানের কথা ঘোষণার পরে দ্রুত হারে বেড়েছিল রিলায়েন্সের শেয়ারের দাম। একইভাবে শেয়ারের দর কমেছিল এয়ারটেল, ভোদাফোনের মতো সংস্থার। রিলায়েন্সের দাপটে ভারতের বাজারে প্রতিকূলতার মুখে পড়তে হয় অন্যান্য সংস্থাকে। এদিকে আত্মপ্রকাশের তিন বছরের মধ্যেই ভারতের বাজার কার্যত দখল করে নেয় রিলায়েন্স জিও। গ্রাহকের সংখ্যার নিরিখে ভারতে শীর্ষ স্থানে রয়েছে রিলায়েন্স জিও। 

আরও পড়ুন : সৌদি আরবের সংস্থার সঙ্গে ৭৫০০ কোটি ডলার চুক্তি! প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগে চমক রিলায়্যান্সের

শুধু তাই নয়, রিলায়েন্সের বার্ষিক সাধারণ সভায় মুকেশ অম্বানির ঘোষণার প্রভাব পড়েছে অন্যান্য পরিসরেও। সোমবার জিওফাইবার চালু করার ঘোষণার সময়ে মুকেশ অম্বানি বলেন, "জিও-ফাইবার ব্রডব্যান্ড পরিষেবার মাধ্যমে বাড়ি বসেই দেখা যাবে সিনেমার ফার্স্ট ডে ফার্স্ট শো।" এরপরই PVR এবং Inox-এর মতো মাল্টিপ্লেক্স সংস্থার শেয়ার যথাক্রমে ৮% ও ১০% কমে যায়। 

.