লোকসভা নির্বাচনের আগে বড় সিদ্ধান্ত, শিক্ষা-চাকরিতে মারাঠাদের জন্য সংরক্ষণ মহারাষ্ট্রে

মহারাষ্ট্রে ৩৩ শতাংশ মারাঠা রয়েছেন। সংরক্ষণের পাশাপাশি এরা ২০১৭ সাল থেকে কৃষকদের ঋণ মকুবেরও দাবি করে আসছেন

Updated By: Nov 18, 2018, 08:24 PM IST
লোকসভা নির্বাচনের আগে বড় সিদ্ধান্ত, শিক্ষা-চাকরিতে মারাঠাদের জন্য সংরক্ষণ মহারাষ্ট্রে

নিজস্ব প্রতিবেদন: এক ধাক্কায় রাজ্যে বিরোধীদের অস্ত্র অনেকটাই ভোঁতা করে দিলেন দেবন্দ্র ফড়নোবিশ। কিছুটা চাপে পড়ে হলেও রবিবার শেষপর্যন্ত রাজ্যে মারাঠাদের জন্য সংরক্ষণ দেওয়ার ব্যাপারে সবুজ সংকেত দিয়ে দিল মহারাষ্ট্র বিধানসভা।

আরও পড়ুন-বিদেশে বিয়ে সেরে দেশে ফিরলেন 'দীপবীর', দেখুন প্রথম ছবি

রাজ্যে সরকারি চাকরি ও শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির ক্ষেত্রে সংরক্ষণের দাবিতে ২০১৭ সাল থেকে আন্দোলন করছিলেন মারাঠারা। এতদিন তা পূরণ হল। রাজ্য সরকার ঠিক করেছে, সংরক্ষণ দেওয়ার জন্য নতুন একটি ক্যাটিগোরি সৃষ্টি করা হবে। সেটি হল সোশ্যালি অ্যান্ড ইকোনমিক্যালি ব্যাকওয়ার্ড ক্লাস। ওই ক্যাটিগোরিতে যারা পড়বেন তারাই পাবেন কোটার সুযোগ।

মারাঠাদের সংরক্ষণ দেওয়ার বিষয়টি খতিয়ে দেখতে বলা হয় রাজ্য ব্যাকওয়ার্ড ক্লাসেস কমিশনকে। কমিশন সেই রিপোর্ট জমা দিয়েছে বৃহস্পতিবার। সেখানে সুপারিশ করা হয়েছে সরকারি চাকরি ও শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির ক্ষেত্রে ১৬ শাতংশ সংরক্ষণ দেওয়া হোক মারাঠাদের।

আরও পড়ুন-অমৃতসরের বিস্ফোরণে নিহত ৩, জখম কমপক্ষে ১০, জারি হয়েছে হাই অ্যালার্ট

রবিবার আহমেদনগরে এক সভায় ফড়নোবিশ বলেন, নভেম্বর মাসেই সংরক্ষণ দেওয়া নিয়ে যেসব আইনি বিষয় রয়েছে তা মিটিয়ে ফেলা হবে। সবাইকে অনুরোধ বিক্ষোভ আন্দোলনে যাবেন না।

মহারাষ্ট্রে ৩৩ শতাংশ মারাঠা রয়েছেন। সংরক্ষণের পাশাপাশি এরা ২০১৭ সাল থেকে কৃষকদের ঋণ মকুবেরও দাবি করে আসছেন। ২০১৬ সালে একবার কংগ্রেস-এনসিপি সরকার মারাঠাদের জন্য সংরক্ষণের কথা ঘোষণা করে। কিন্তু বম্বে হাইকোর্ট তার ওপরে স্থগিতাদেশ দিয়ে দেয়।

.