নাতনির হাত ধরে ফিরছেন আর কে লক্ষ্মণের 'কমন ম্যান'

ফিরে আসছেন আর কে লক্ষ্মণের সেই 'কমন ম্যান'। তবে এবার আর একা আসছেন না 'কমন ম্যান', নবরূপে সম্মুখে আসর সময় সঙ্গে করে নিয়ে আসছেন তাঁর নাতনিকে। আদতে নাতনির হাত ধরেই যে তিনি ফিরছেন। আর এখানেই জীবন ও শিল্প একাকার হয়ে যাচ্ছে। কারণ, দাদুর অমর সৃষ্টিকে সমকালের হাওয়ায় 'নিউ কমন ম্যান' রূপে ফিরিয়ে আনছেন লক্ষণেরই নাতনি রিমানিকা লক্ষণ। সঙ্গে থাকছে রিমানিকার তৈরি আরেকটি নতুন চরিত্র যার নাম 'দ্য কমন ওম্যান'। রিমানিকা নিজেই জানাচ্ছেন যে, এই 'দ্য কমন ওম্যান' হলেন 'কমন ম্যান' তথা 'নিউ কমন ম্যানে'র নাতনি। বিশ্ব কার্টুন দিবসে এই ঘোষণায় ভীষণ খুশি 'কমন ম্যান' ম্যাজিকে মজে থাকা সমাজের একটা বড় অংশ। কিন্তু কেমন হবে এই নতুন সিরিজ?

Updated By: May 5, 2017, 10:17 PM IST
নাতনির হাত ধরে ফিরছেন আর কে লক্ষ্মণের 'কমন ম্যান'

ওয়েব ডেস্ক: ফিরে আসছেন আর কে লক্ষ্মণের সেই 'কমন ম্যান'। তবে এবার আর একা আসছেন না 'কমন ম্যান', নবরূপে সম্মুখে আসর সময় সঙ্গে করে নিয়ে আসছেন তাঁর নাতনিকে। আদতে নাতনির হাত ধরেই যে তিনি ফিরছেন। আর এখানেই জীবন ও শিল্প একাকার হয়ে যাচ্ছে। কারণ, দাদুর অমর সৃষ্টিকে সমকালের হাওয়ায় 'নিউ কমন ম্যান' রূপে ফিরিয়ে আনছেন লক্ষ্মণেরই নাতনি রিমানিকা লক্ষ্মণ। সঙ্গে থাকছে রিমানিকার তৈরি আরেকটি নতুন চরিত্র যার নাম 'দ্য কমন ওম্যান'। রিমানিকা নিজেই জানাচ্ছেন যে, এই 'দ্য কমন ওম্যান' হলেন 'কমন ম্যান' তথা 'নিউ কমন ম্যানে'র নাতনি। বিশ্ব কার্টুন দিবসে এই ঘোষণায় ভীষণ খুশি 'কমন ম্যান' ম্যাজিকে মজে থাকা সমাজের একটা বড় অংশ। কিন্তু কেমন হবে এই নতুন সিরিজ?

রিমানিকা জানিয়েছেন, 'কমন ম্যানে'র সেই স্বাদ একই থাকবে তাঁর সিরিজেও। শুধু বদল আসছে দুটি ক্ষেত্রে, প্রথমত একটি নতুন চরিত্র আসছে যার নাম 'দ্য কমন ওম্যান' এবং উভয়কেই বর্তমান সময়ে চালচিত্রে চলাফেরা করতে দেখা যাবে। ঠিক আরকের 'কমন ম্যান' যেমন স্বাধীন ভারতের দৈনন্দিন জীবনের বিভিন্ন মুহূর্ত ও অভিজ্ঞতায় এক মূক ও সদাউপস্থিত দর্শক হিসাবে থাকত এবং সাধারণ মানুষের দৃষ্টিতেই জীবনের দুঃখ ও হাস্যরস উপভোগ করতো, সেভাবেই আজকের সময়ে পথ চলবে এই চরিত্ররাও। সঙ্গে উপড়ি পাওয়া এক নারীর দৃষ্টিভঙ্গিও।

শৈশব থেকেই দাদু ও তাঁর সৃষ্টি প্রক্রিয়া দেখতে দেখতে বড় হয়ে ওঠা রিমানিকার স্বপ্ন ছিল এই অসামান্য পরম্পরাকে এগিয়ে নিয়ে যাওয়া। আর সেখান থেকেই এই সৃজন পরিকল্পনা বলে জানিয়েছে আরকে আইপিআর ম্যানেজমেন্ট কোম্পানি (আর কে লক্ষ্মণ নিজেই এই সংস্থা তৈরি করেছিলেন)। আর কে লক্ষ্মণ পুত্রবধূ উষা লক্ষ্মণ জানিয়েছেন, মাস খানেকের মধ্যেই ফিরছেন দাদু নাতনি, অর্থাত্‍ 'নিউ কমন ম্যান' ও 'দ্য কমন ওম্যান'। সংবাদপত্র ও বৈদ্যুতিন মাধ্যমগুলিকে এই কার্টুন প্রচারে সহায়তা করার আবেদনও জানানো হয়েছে। অর্থাত্‍ শুরু হতে চলেছে আরেকটা নতুন পথ চলা, পরম্পরাকে পাথেয় করে। (আরও পড়ুন- "গোটা দেশ বিচার পেল, আদালতের নির্দেশ দ্রুত কার্যকর হোক"; রায়ে প্রতিক্রিয়া নির্ভয়ার বাবা,মায়ের)

.