কৃষি আইন নিয়ে আলোচনার দাবিতে উত্তাল রাজ্যসভা, দিনের মতো মুলতুবি

 স্লোগান দিতে শুরু করেন বিরোধী সাংসদরা। ওয়াক আউট করেন রাজ্যসভা থেকে। ওয়েলে নেমে বিক্ষোভ দেখান। 

Updated By: Feb 2, 2021, 02:20 PM IST
কৃষি আইন নিয়ে আলোচনার দাবিতে উত্তাল রাজ্যসভা, দিনের মতো মুলতুবি
সৌজন্য রাজ্যসভা টিভি

নিজস্ব প্রতিবেদন : কৃষক আন্দোলনের আঁচ এসে পড়ল রাজ্যসভাতে (Rajya Sabha)। বিরোধীদের কৃষি আইন (Farm Bills) নিয়ে আলোচনার দাবি ঘিরে উত্তাল হল রাজ্যসভা। শেষপর্যন্ত দিনের মতো অধিবেশন মুলতুবি করে দিলেন চেয়ারম্যান ভেঙ্কাইয়া নাইডু।

এদিন রাজ্যসভার (Rajya Sabha) অধিবেশন বসতেই বিরোধী দলগুলির তরফে একটি মুলতুবি প্রস্তাব দেওয়া হয়। কংগ্রেস, তৃণমূল কংগ্রেস, আরজেডি, ডিএমকে সহ একাধিক দলের তরফে এই মুলুতুবি প্রস্তাব দেওয়া হয়। বিরোধী দলগুলির আনা মুলতুবি প্রস্তাবে দাবি ছিল যে, রাজ্যসভায় অবিলম্বে কৃষক আন্দোলন নিয়ে আলোচনা করতে হবে। কিন্তু, সেই আবেদন খারিজ করে দেন চেয়াম্যান ভেঙ্কাইয়া নাইডু।

বিরোধীদের দাবি খারিজ করে, নাইডু জানান বাজেট অধিবেশনের সূচনাতেই রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ তাঁর ভাষণে কৃষক আন্দোলন (Farmers Protest) ও কৃষি আইনের (Farm Bills) প্রসঙ্গ এনেছেন। এরপর আগামিকাল রাষ্ট্রপতির ভাষণের উপর আলোচনা শুরু হবে। তখন প্রত্যেক বিরোধী দল-ই এই নিয়ে নিজেদের বক্তব্য পেশের সুযোগ পাবে। যদিও নিজেদের দাবিতে অনড় থাকে বিরোধী দলগুলি। স্লোগান দিতে শুরু করেন বিরোধী সাংসদরা। ওয়াক আউট করেন রাজ্যসভা থেকে।

পরে ফের রাজ্যসভায় (Rajya Sabha) ফিরে এলেও, ওয়েলে নেমে বিক্ষোভ দেখাতে শুরু করেন বিরোধী সাংসদরা। এরপরই কিছুক্ষণের জন্য অধিবেশন মুলতুবি করে দেন চেয়ারম্যান। সকাল সাড়ে ৯টায় অধিবেশন শুরুর পর থেকে হই হট্টগোলের জেরে দফায় দফায় ৩ বার সাময়িকভাবে অধিবেশন মুলতুবি করা হয়। শেষে সাড়ে ১২টায় ফের অধিবেশন বসার কথা থাকলেও, বিরোধী সাংসদদের বিক্ষোভের জেরে দিনের মত রাজ্যসভা মুলতুবি হয়ে যায়।

অন্যদিকে, এদিন সিপিআইএম-এর সাংসদ এলামারম করিম রাজ্যসভায় বলেন, যেখানে কৃষক আন্দোলন হচ্ছে, সেখানে বিদ্যুত্ ও জল সংযোগ কেটে দেওয়া হয়েছে। অবিলম্বে সেই বিদ্যুত্ ও জল সংযোগ ফিরিয়ে দেওয়ার দাবি জানান তিনি।

আরও পড়ুন, Farmers Protest : ৬ ফেব্রুয়ারি দেশজুড়ে Chakka Jam-এর ডাক

.