গৃহঋণে সুদ কমালো SBI, সুখবর সেভিংসেও

কয়েক দিন আগেই রেপো রেটের হার কমায় রিজার্ভ ব্যাঙ্ক। ২৫ বেসিস পয়েন্ট কমিয়ে ঋণ বাজারে গতি আনার চেষ্টা করে রিজার্ভ ব্যাঙ্ক

Updated By: Apr 9, 2019, 07:38 PM IST
গৃহঋণে সুদ কমালো SBI, সুখবর সেভিংসেও
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: গৃহঋণের সুদ কমালো স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া। যা ভোটের মুখে আমজনতার কাছে সুখবরই বলা যেতে পারে। এসবিআইয়ের ঘোষণা অনুযায়ী, ৩০ লক্ষ পর্যন্ত গৃহঋণের সুদ ১০ বেসিস পয়েন্ট কমানো হয়েছে। বছরে ৮.৯০ শতাংশ থেকে গৃহঋণের সুদ কমে দাঁড়াল ৮.৬০ শতাংশ।

উল্লেখ্য, তহবিল সংগ্রহের খরচ ভিত্তিতে দেওয়া ঋণের (মার্জিনাল কস্ট অব ফান্ডস বেসড লেন্ডিং রেটস বা এমসিএলআর) সুদের হারও কমিয়েছে এসবিআই। মাত্র ৫ বেসিস পয়েন্ট কমানো হয়েছে। এক বছরের এমসিএলআর ৮.৫৫ শতাংশ থেকে কমে দাঁড়াল ৮.৫০ শতাংশে। আগামিকাল থেকেই নয়া সিদ্ধান্ত কার্যকর হবে বলে জানা গিয়েছে। উল্লেখ্য, এক বছরের এমএলআর-র ভিত্তিতে নির্ধারণ করা হয় গৃহঋণের সুদ।

আরও পড়ুন- দান্তেওয়াড়ায় মাওবাদী হামলায় বিজেপি বিধায়ক নিহত

কয়েক দিন আগেই রেপো রেট কমায় রিজার্ভ ব্যাঙ্ক। ২৫ বেসিস পয়েন্ট কমিয়ে ঋণ বাজারে গতি আনার চেষ্টা করে রিজার্ভ ব্যাঙ্ক। এর পরই স্টেট ব্যাঙ্কের এই ঘোষণায় বাজারে আরও নগদের সমস্যা কমবে বলে মনে করা হচ্ছে। সে কারণে, ভোটের মুখে চাঙ্গা দেখা গিয়েছে শেয়ার বাজারও। স্থায়ী সরকারের আশায় বিনিয়োগ শুরু করেছেন বিদেশি লগ্নিকারিরাও।

সেভিংসের সুদও পরিবর্তন করছে এসবিআই। জানা গিয়েছে, এক লক্ষ টাকা পর্যন্ত ব্যালেন্স রক্ষণাবেক্ষণ করলে বছরে ৩.৫০ শতাংশ সুদ দেওয়া হবে। এক লক্ষ টাকা বেশি ব্যালেন্সে ৩.২৫ শতাংশ সুদ নির্ধারণ করা হয়েছে।