Secularism| TN Governor: ভারতে ধর্মনিরপেক্ষতা আমদানি করেছেন এক ভীতু প্রধানমন্ত্রী! সেকুলার বিষয়টা আসলে বিদেশি: রাজ্যপাল

Secularism| TN Governor: ইউরোপে কেন ধর্ননিরপেক্ষতার ধারনা এসেছিল? রবি বলেন, ইউরোপে সেকুলারিজম এসেছিল কারণ সেখানে চার্চ ও রাজার সঙ্গে নিরন্তর একটা সংঘাত চলত

Updated By: Sep 24, 2024, 04:42 PM IST
Secularism| TN Governor: ভারতে ধর্মনিরপেক্ষতা আমদানি করেছেন এক ভীতু প্রধানমন্ত্রী! সেকুলার বিষয়টা আসলে বিদেশি: রাজ্যপাল

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ধর্ম নিরপক্ষতা নিয়ে বিতর্কিত মন্তব্য করে বসলেন তামিলনাডুর রাজ্যপাল আর এন রবি। সেকুলারিজমকে একেবারে ভাঁওতা বলেই মন্তব্য করেন তিনি। এখানেই থেমে থাকেননি রবি। তিনি বলেন, জরুরি অবস্থায় সময় নিরাপত্তাহীনতায় ভোগা এক প্রধানমন্ত্রী ধর্ম নিরপেক্ষতা কথাটা সংবিধানে জুড়ে দিয়েছিলেন। তাঁর উদ্দেশ্য ছিল দেশের এক শ্রেণির মানুষকে তোয়াজ করা।

আরও পড়ুন-নীরব! কেষ্ট 'দর্শন' না করেই কলকাতা ফিরলেন মমতা...

রবির ওই মন্তব্যে শোরগোল শুরু করে দিয়েছে রাজ্যের বিভিন্ন রাজনৈতিক দল। রাজ্যপালের মতো একটি সাংবিধানিক পদে থেকে এরকম মন্তব্য করা উচিত নয় বলেই মন্তব্য করেছেন তারা।

হিন্দুত্ববাদীদের একটি অনুষ্ঠানে রাজ্যপাল আর এন রবি বলেন, সেকুলারিজম একটি ইউরোপীয় ধারণা। সেটা সেখানেই থাক। ভারতে তা অচল। ভারতের মানুষ ধর্ম ছাড়া কীভাবে থাকতে পারে? আমাদের দেশে বহু জালিয়াতি হয়। মানুষ তা ভোগ করে। তার মধ্যে একটি হল এই ধর্ম নিরপেক্ষতা। সেকুলারিজমের একটা ভুল ব্যাখ্যা করা হয় আমাদের দেশে।

ইউরোপে কেন ধর্ননিরপেক্ষতার ধারনা এসেছিল? রবি বলেন, ইউরোপে সেকুলারিজম এসেছিল কারণ সেখানে চার্চ ও রাজার সঙ্গে নিরন্তর একটা সংঘাত চলত। বছরের বছর ধরে চলা ওই সংঘাত বন্ধ করার জন্যই ওই ধারনা আমদানি করা হয়েছিল। ভারতের মতো দেশে ধর্মনিরপেক্ষতার কোনও দরকার নেই। ভারতের সংবিধান তৈরির সময়ে এনিয়ে কথা উঠেছিল। কিন্তু ধর্ম নিরেপক্ষতার কথা শেষপর্যন্ত বাতিল করে দেওয়া হয়। কারণ হিসেবে বলা হয়েছিল ভারত একটি ধর্মকেন্দ্রীক দেশ। তার পরেও মানুষের মধ্যে কোনও সংঘাত নাই। তাই ধর্ম নিরপেক্ষ কথাটার কোনও প্রয়োজন নেই। তাই সেই সময় ধর্ম নিরপেক্ষতা কথাটা সংবিধানে যোগ করা হয়নি।

তামিলনাডুর রাজ্যপালের ওই মন্তব্য নিয়ে সরব সিপিআই নেতা ডি রাজা। তিনি বলেন, উনি সেকুলারিজম বা ভারত সম্পর্কে কী বা জানেন? উনি একজন রাজ্যপাল। তাই একটি সাংবিধানিক চৌহদ্দির মধ্যে তাঁর থাকা উচিত। বি আর আম্বদকর বলেছিলেন, ভারত যদি কোনও দিন হিন্দু রাষ্ট্র হয় তাহলে এদেশের সর্বনাশ হবে। সেকুলারিজমের কাজ হলে ধর্ম ও রাজনীতিকে পৃথক করে রাখা। অন্যদিকে, এনিয়ে পি চিদম্বরম বলেন, গণতন্ত্রও একটি ইউরোপীয় ধারনা। ওই গণতন্ত্রণের উপরে দাঁড়িয়েই রাজ্যপাল ওই কথা বলছেন।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)  

.