বেইরুটের বিস্ফোরক মিলল লস্কর জঙ্গিদের ডেরায়, ভারতীয় সেনার বড় সাফল্য

জম্মু-কাশ্মীরের পুলিস জানিয়েছে, বদ্রু-বারসু জঙ্গলে কয়েকদিন ধরে ঘাঁটি গেড়েছিল লস্কর জঙ্গিদের একটি দল। 

Updated By: Aug 13, 2020, 02:30 PM IST
বেইরুটের বিস্ফোরক মিলল লস্কর জঙ্গিদের ডেরায়, ভারতীয় সেনার বড় সাফল্য

নিজস্ব প্রতিবেদন- জম্মু-কাশ্মীরের পুলওয়ামা জেলায় অবন্তীপোরায় লস্কর জঙ্গিদের ঘাঁটি গুড়িয়ে দিল নিরাপত্তারক্ষীরা। বদ্রু-বারসু জঙ্গলে ডেরা বেঁধেছিল লস্কর জঙ্গিদের একটি দল। গোপন সূত্রে খবর পেয়ে বৃহস্পতিবার ভোরে হানা দেয় কাশ্মীর পুলিস, ৫০ রাষ্ট্রীয় রাইফেলস ও সিআরপিএফ-এর যৌথ বাহিনী। যদিও রাতের অন্ধকারেই ডেরা ছেড়ে পালিয়ে গিয়েছে জঙ্গিরা। তবে তাদের সেই ডেরা থেকে প্রচুর গোলা-বারুদ উদ্ধার করেছে নিরাপত্তারক্ষীরা। আন্দাজ করা হচ্ছে, স্বাধীনতা দিবসের আগে উপত্যকায় নাশকতার ছক কষেছিল জঙ্গিরা। তাদের সেই ডেরা থেকে উদ্ধার হয়েছে প্রচুর পরিমাণ অ্যামোনিয়াম নাইট্রেট। লেবাননের বেইরুটে বিস্ফোরণের জন্য দায়ি ছিল এই অ্যামোনিয়াম নাইট্রেট।

জম্মু-কাশ্মীরের পুলিস জানিয়েছে, বদ্রু-বারসু জঙ্গলে কয়েকদিন ধরে ঘাঁটি গেড়েছিল লস্কর জঙ্গিদের একটি দল। স্থানীয় সূত্র থেকে খবর পেয়ে ভোরের আলো ফোটার আগেই সেই জঙ্গলে হানা দেয় নিরাপত্তারক্ষীদের দল। কিন্তু জঙ্গিরা পুলিসি অভিযানের খবর আগেই পেয়েছিল। ওই জঙ্গলে পাশাপাশি দুটি ঘাঁটি গে়ড়েছিল জঙ্গিরা। দুটি ঘাঁটি থেকে অ্যামোনিয়াম নাইট্রেট ছাড়াও উদ্ধার হয়েছে দুটি হ্যান্ড গ্রেনেড, ১৯১৮ রাউন্ড একে ৪৭-এর গুলি, চারটি UBGL গ্রেনেড ও UBGL thrower. এছাড়াও নগদ ৫৪০০ টাকা, স্টোভ, গ্যাস সিলিন্ডার, খাদ্য সামগ্রী ও নিত্যপ্রয়োজনীয় বেশ কিছু জিনিস পাওয়া গিয়েছে। অর্থাত্, ওই জঙ্গলে রীতিমতো তাঁবু গেড়েছিল জঙ্গিরা।

আরও পড়ুন-  Covid-19 চালান কাটত 'নকল' পুলিস, পর্দাফাঁস করল 'আসল' পুলিস

বুধবারই পুলওয়ামার কারাজিপোরা গ্রামে জঙ্গিদের সঙ্গে লড়াইয়ের সময় ভারতীয় সেনার এক জওয়ান শহিদ হয়েছেন। এক জঙ্গি নিহত হলেও ভারতীয় সেনার দুজন জওয়ান আহত হয়েছেন। তার পর থেকেই গত ২৪ ঘণ্টায় জঙ্গিদের খোঁজে ওই এলাকার একাধিক জায়গায় হানা দিয়েছেন ভারতীয় সেনার জওয়ানরা।