close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

নির্মলার ওষুধে এক ধাক্কায় ২ হাজার পয়েন্ট বৃদ্ধি পেল সেনসেক্স, নিফটি বাড়ল সাড়ে ৫০০

গত ২৯ জুলাইয়ের পর এই প্রথম এতটা একধাক্কায় শেয়ার বাজার বাড়ল। নিফটি সাড়ে ৫০০ পয়েন্ট উঠে ১১.২৩০ সূচকে ঘোরাফেরা করছে

Updated: Sep 20, 2019, 01:43 PM IST
নির্মলার ওষুধে এক ধাক্কায় ২ হাজার পয়েন্ট বৃদ্ধি পেল সেনসেক্স, নিফটি বাড়ল সাড়ে ৫০০
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: সকাল ১০.৪০ নাগাদও সেনসেক্স ৩৭ হাজারের নীচে ছিল। গতকাল ৫০০ পয়েন্টের বেশি পতন হওয়ায় ঝিমুনি তখনও কাটেনি। ঠিক ১০ মিনিট পর ফের সাংবাদিক বৈঠক করেন নির্মলা সীতারামন। নতুনত্ব দাওয়াই প্রয়োগ করতে এখন প্রতিদিনই সাংবাদিক বৈঠক করে কিছু না কিছু ঘোষণা করছেন নির্মলা সীতারামন। তবে, সে ওষুধ সেভাবে কাজ করেনি শেয়ার বিনিয়োগকারীদের কাছে। এ দিন কর্পোরেট কর কমিয়ে দেওয়ার ঘোষণা করতেই ৩৭ হাজারের বাঁধ ভেঙে ছাপিয়ে যায় সেনসেক্স সূচক। দুপুর একটা পর্যন্ত ২ হাজার পয়েন্টও ছোঁয় সেনসেক্স।

গত ২৯ জুলাইয়ের পর এই প্রথম এতটা একধাক্কায় শেয়ার বাজার বাড়ল। নিফটি সাড়ে ৫০০ পয়েন্ট উঠে ১১.২৩০ সূচকে ঘোরাফেরা করছে। ব্যাঙ্ক, অটো, ইস্পাত, ফিনান্স-সহ একাধিক সেক্টরের শেয়ার দর লক্ষ্যণীয় ভাবে বৃদ্ধি পেয়েছে। গোয়ায় সাংবাদিক সম্মেলনে অর্থমন্ত্রীর ঘোষণা, দেশীয় কোম্পানি ক্ষেত্রে কর্পোরেট কর ৩৫ শতাংশ কমিয়ে ২৫.১৭ শতাংশে নিয়ে আসা হবে। এর মধ্যে সারচার্জ এবং সেস যুক্ত রয়েছে। এই অর্থবর্ষ থেকে কার্যকর হবে বলে জানান সীতারামন।

আরও পড়ুন- হাসপাতালে যাওয়ার পথে গ্রেফতার ধর্ষণে অভিযুক্ত বিজেপি নেতা স্বামী চিন্ময়ানন্দ

পাশাপাশি, নির্মলা সীতারামন বলেন, ফরেন পোর্টফলিও ইনভেস্টরস (এফপিআই)-এর আয়ে যে চড়া সারচার্জ বসানো হয়েছিল, তা থেকেও অব্যাহতি দেওয়া হচ্ছে। অর্থমন্ত্রীর মুখে এমন খবর শুনেই চওড়া হাসি ফুটে লগ্নিকারীদের। তড়তড়িয়ে বাড়ে শেয়ার দর। উত্পাদন এবং পরিকাঠামো ক্ষেত্রে শেয়ার দর উল্লেখযোগ্যভাবে বাড়তে দেখা গেছে। এতেই স্পষ্ট আজকে কাজ দিয়েছে নির্মলার ওষুধে।