দেশ ছাড়ার চেষ্টা, বিমানবন্দরে আটক শাহ ফয়জল, পাঠানো হল শ্রীনগরে

৩৭০ অনুচ্ছেদ রদের প্রতিবাদে সামাজিক যোগাযোগ মাধ্যমে সরব হয়েছিলেন প্রাক্তন আইএএস।

Updated By: Aug 14, 2019, 04:28 PM IST
দেশ ছাড়ার চেষ্টা, বিমানবন্দরে আটক শাহ ফয়জল, পাঠানো হল শ্রীনগরে

নিজস্ব প্রতিবেদন: দেশ ছাড়ার চেষ্টা করছিলেন জম্মু-কাশ্মীরের প্রাক্তন আইএএস অফিসার শাহ ফয়জল। দিল্লি বিমানবন্দরে তাঁকে আটক করা হয়েছে করা হয় বলে খবর। তারপর তাঁকে পাঠিয়ে দেওয়া হয় শ্রীনগরে। সেখানে গৃহবন্দি রাখা হয়েছে শাহ ফয়জলকে। 

জম্মু-কাশ্মীরে ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহারের পর আটক করা হয়েছে মেহবুবা মুফতি ও ওমর আবদুল্লাকে। সেই তালিকায় যুক্ত হলেন শাহ ফয়জল। ৩৭০ অনুচ্ছেদ রদের প্রতিবাদে সামাজিক যোগাযোগ মাধ্যমে সরব হয়েছিলেন প্রাক্তন আইএএস। সম্প্রতি চাকরি ছেড়ে জম্মু-কাশ্মীর পিপলস মুভমেন্ট নামে রাজনৈতিক দল গঠন করেন শাহ ফয়জল। জানা গিয়েছে, ভারত ছেড়ে তুরস্কের ইস্তানবুলে পালানোর চেষ্টা করছিলেন শাহ ফয়জল। কিন্তু দিল্লি বিমানবন্দরে ধরা পড়ে যান। তাঁকে আটক করে শ্রীনগরে ফেরত পাঠানো হয়। 

জম্মু-কাশ্মীরের অতিরিক্ত ডিজি আইনশৃঙ্খলা মুনির খান সকলকে দেশের স্বাধীনতা দিবসে সামিল হওয়ার আহ্বান জানিয়েছেন। তাঁর কথায়,'১৫ অগস্ট উদযাপনের সবরকম ব্যবস্থা করা হয়েছে। রাজ্যে পরিস্থিতি একেবারে স্বাভাবিক। জেলা প্রশাসনের পরিস্থিতি পর্যালোচনার রিপোর্টের ভিত্তিতে নিষেধাজ্ঞা প্রত্যাহার বা শিথিল করা হচ্ছে।'   

কাশ্মীরের বেশ কিছু জায়গায় এখনও বিধিনিষেধ রয়েছে। উল্লেখ্য, ইদ উপলক্ষে জম্মু ও কাশ্মীরে পরিস্থিতি স্বাভাবিক হতে লক্ষ করা যায়। যদিও রাস্তার মাঝে মাঝে কাঁটাতার এবং কড়া পুলিসি নিরাপত্তা রয়েছে। সম্পূর্ণভাবে বন্ধ রয়েছে ইন্টারনেট, ফোন পরিষেবা। এই পরিস্থিতি থেকে দ্রুত রেহাই পেতে সুপ্রিম কোর্টে দ্বারস্থ হয়েছিলেন সমাজকর্মী তেহসিন পুনাওয়ালা।  তবে, এই মামলার দ্রুত রায় দিতে রাজি হয়নি বিচারপতি অরুণ মিশ্রের নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চ। ওই বেঞ্চ জানায়, “আমরাও চাই শান্তি ফিরে আসুক। কিন্তু রাতারাতি সম্ভব নয়। এখনও কেউ জানে না ওখানে কী চলছে? সরকারের উপর আস্থা রাখতে হবে। এটি স্পর্শকাতর বিষয়।”

আরও পড়ুন- স্বাধীনতা দিবসেই বীরচক্র পাচ্ছেন শৌর্য্যের প্রতীক অভিনন্দন বর্তমান

.