উনিশের নির্বাচনে ত্রিশঙ্কু হলে প্রধানমন্ত্রী নিতিনই! জল্পনা উস্কে দিল শরিক শিবসেনা

পাঁচ রাজ্যের নির্বাচনে বিজেপির ভরাডুবির হওয়ার পর বিজেপির অন্দরেই অনেকে নরেন্দ্র মোদীর উপর আস্থা হারাচ্ছেন। বিজেপি সভাপতি অমিত শাহ নিজেদের দায় ঝেড়ে ফেলে, তা চাপিয়ে দেন রাজ্য নেতৃত্বের উপর

Updated By: Jan 7, 2019, 01:16 PM IST
উনিশের নির্বাচনে ত্রিশঙ্কু হলে প্রধানমন্ত্রী নিতিনই! জল্পনা উস্কে দিল শরিক শিবসেনা
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: মোদী হাওয়া ফুরোতেই বিক্ষুব্ধ ঝড় স্পষ্ট হচ্ছে বিজেপির অন্দরে। লোকসভা নির্বাচনে একা লড়ার বার্তা দিয়েছে এনডিএ-র অন্যতম শরিক শিবসেনা। রামমন্দির ইস্যু নিয়ে মাঝেমধ্যে ফোঁসও করছে তারা। এবার প্রধানমন্ত্রীর মুখ বদলানোর সওয়াল করল শিবসেনা। এবারের নির্বাচনে ত্রিশঙ্কু পরিস্থিতি হলে নিতিন গডকড়ীই প্রথম পছন্দ প্রধানমন্ত্রী হিসাবে, এমনটাই দাবি করলেন শিবসেনার মুখপত্র ‘সামানা’র কার্যনির্বাহী সম্পাদক সঞ্জয় রাউত।

সঞ্জয় রাউতের অভিযোগ, ঊনিশের নির্বাচনে যদি ত্রিশঙ্কু পরিস্থিতি তৈরি হয়, এর জন্য দায়ী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীই। তিনি আরও বলেন, ২০১৪ সালে যে একক সংখ্যাগরিষ্ঠতা পেয়ে ক্ষমতায় এসেছিল, তা কাজে লাগাতে পারেননি মোদী। এমন পরিস্থিতি তৈরি হলে, মোদীর বদলে নিতিন গডকড়ীর প্রধানমন্ত্রীর পদে বসার সম্ভবনা তৈরি হবে।

আরও পড়ুন- ড্রাইভিং লাইসেন্সের সঙ্গেও যোগ করতে হবে আধার, নতুন আইন আনছে কেন্দ্র

ঊনিশের নির্বাচনে মোদীকেই মুখ করে যখন এগোতে চাইছে বিজেপি, তখন গডকড়ী নাম উঠে আসছে কোন সমীকরণে? এমন জল্পনা তৈরি হয়েছে রাজনৈতিক মহলে। রাজনীতিকদের একাংশ মনে করছেন, সঙ্ঘপরিবারে অত্যন্ত ঘনিষ্ঠ এবং পছন্দের নিতিন গডকড়ী বলে সুবিদিত। গত পাঁচ বছরে রামমন্দির নিয়ে ইতিবাচকভাবে এগোতে ব্যর্থ  মোদী সরকার। সঙ্ঘপরিবার আইন আনার পরামর্শ দিলেও, আদালতের রায়ের আশায় দিন গুনছেন প্রধানমন্ত্রী। নরেন্দ্র মোদীর এ হেন সিদ্ধান্তে রীতিমতো ক্ষুদ্ধ সঙ্ঘপরিবার।

পাঁচ রাজ্যের নির্বাচনে বিজেপির ভরাডুবির হওয়ার পর বিজেপির অন্দরেই অনেকে নরেন্দ্র মোদীর উপর আস্থা হারাচ্ছেন। বিজেপি সভাপতি অমিত শাহ নিজেদের দায় ঝেড়ে ফেলে, তা চাপিয়ে দেন রাজ্য নেতৃত্বের উপর। রাজনৈতিক পর্যবেক্ষকের দাবি, লোকসভা নির্বাচনে মোদীর উপর কোনও ব্যর্থতার দাগ যাতে না পড়ে, সে জন্য এই কৌশল অবলম্বন করেন অমিত শাহ। কিন্তু ফোঁস করতে দেখা গিয়েছে কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রী গডগড়ী। নরেন্দ্র মোদীর অস্বস্তি বাড়িয়ে প্রাক্তন বিজেপি সভাপতি গডকড়ী বলেন, এই পরাজয়ের দায়ভার সভাপতিকেই নিতে হয়। নিতিনের এমন চাঁচাছোলা মন্তব্যের জন্য বিরোধীদের কাছেও তিনি প্রশংসিত।

আরও পড়ুন- স্কুলের অনুষ্ঠান; রণবীর সিংয়ের সিম্বা-র গানে উদ্দাম নাচ সাংসদের, দেখুন ভিডিও

রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলত থেকে তৃণমূল সাংসদ ডেরেক ও’ব্রায়েন তাঁর ভূয়সী প্রশংসা করেন। সম্প্রতি, উত্তরপ্রদেশের বিজেপি নেতা সঙ্ঘপ্রিয় গৌতম তো বলেই ফেলেন, যোগী আদিত্যনাথকে সরিয়ে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী রাজনাথকে করা উচিত আর দেশের উপপ্রধানমন্ত্রী নিতিন গডগড়ীকে। বলে রাখি, বিজেপির অন্দরে প্রধানমন্ত্রীর দৌড়ে নিতিনের সঙ্গে স্বরাষ্ট্র মন্ত্রী রাজনাথ সিং-ও রয়েছেন।

.