SKAT: বিকানিরের আকাশে বায়ু সেনার কসরত! রোমাঞ্চকর অভিজ্ঞতা সাধারণ মানুষের

SKAT-এর এয়ার ডিসপ্লেটি দেখতে সকাল ১১.৩০ মিনিটি প্রচুর ভিড় দেখা গিয়েছিল। প্রদর্শনির পুরো সময় জুড়ে দর্শকদের মুগ্ধ করে রাখার জন্য প্রোফাইলটি বিশেষভাবে তৈরি এবং কিউরেট করা হয়েছিল। বর্তমানে, দলটির নেতৃত্ব দিচ্ছেন ভারতীয় বায়ুসেনার ফাইটার পাইলট গ্রুপ ক্যাপ্টেন জিএস ধিলোঁ।

Updated By: Feb 2, 2024, 10:29 PM IST
SKAT: বিকানিরের আকাশে বায়ু সেনার কসরত! রোমাঞ্চকর অভিজ্ঞতা সাধারণ মানুষের
ছবি: ভারতীয় সেনা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: IAF এর দক্ষতা প্রদর্শন এবং দেশ গঠনে তার অবদানের অংশ হিসাবে ভারতীয় বিমান বাহিনী ১ ফেব্রুয়ারি ২০২৪-এ নলে (বিকানের) একটি ‘বিমান সচেতনতা প্রচার’ আয়োজন করেছিল।

আইএএফ-এর অনন্য নয়টি এয়ারক্রাফ্ট ফরমেশন অ্যারোবেটিক দল, ‘সূর্য কিরণ অ্যারোবেটিক টিম’ (SKAT) একটি রোমাঞ্চকর প্রদর্শন করেছে। তারা বিভিন্ন ফর্মেশনে উড়েছে এবং প্রচারের সময় অ্যারোবেটিক কৌশল দেখিয়েছে।

আরও পড়ুন: Indian Navy | Pirate Attack: ফের সোমালি জলদস্যুদের আক্রমণ! ১৯ পণবন্দিকে বাঁচাল ভারতীয় নৌসেনা

বর্তমানে, দলটির নেতৃত্ব দিচ্ছেন ভারতীয় বায়ুসেনার ফাইটার পাইলট গ্রুপ ক্যাপ্টেন জিএস ধিলোঁ। রোমাঞ্চকর এয়ার ডিসপ্লেটি স্কুলের অনেক শিশু সহ প্রায় ২০,০০০ দর্শক দেখেছিলেন। তরুণ প্রজন্মকে সশস্ত্র বাহিনীতে যোগদানের জন্য অনুপ্রাণিত করার এবং ভারতীয় বায়ুসেনার অদম্য চেতনা ও শৃঙ্খলার গুণাবলী প্রদর্শনের দ্বৈত উদ্দেশ্য নিয়ে অনুষ্ঠানটি পরিচালিত হয়েছিল।

SKAT-এর এয়ার ডিসপ্লেটি দেখতে সকাল ১১.৩০ মিনিটি প্রচুর ভিড় দেখা গিয়েছিল। প্রদর্শনির পুরো সময় জুড়ে দর্শকদের মুগ্ধ করে রাখার জন্য প্রোফাইলটি বিশেষভাবে তৈরি এবং কিউরেট করা হয়েছিল। দলটি অনেক চ্যালেঞ্জিং কৌশল সঞ্চালন করেছে যার জন্য প্রয়োজন নিখুঁত এবং নির্ভুল সিঙ্ক্রোনাইজেশন এবং অত্যন্ত উচ্চ মাত্রার পেশাদারি দক্ষতা।

আরও পড়ুন: Hemant Soren | Champai Soren: 'সুপ্রিম' ধাক্কা হেমন্তের! ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী থাকছেন যদিও 'সোরেন'-ই...

SKAT ডিসপ্লে ছাড়াও, দর্শকরা ভারতীয় বায়ুসেনার স্কাই ডাইভিং দল - আকাশ গঙ্গা এবং তেজস এবং সুখোই-৩০ এমকেআই বিমানের নিম্ন উচ্চতার অ্যারোব্যাটিক্স-এর একটি মন্ত্রমুগ্ধ এবং রোমাঞ্চকর প্রদর্শনও প্রত্যক্ষ করেছে।

SKAT ১৯৯৬ সালে গঠিত হয়েছিল এবং স্কোয়াড্রনের মূলমন্ত্র হল ‘সদাইভা সর্বত্তম’ যার অর্থ ‘সর্বদা সেরা’। প্রাথমিকভাবে কিরণ মার্ক-II বিমান ওড়ার পর, SKAT-কে ২০১৫ সালে Hawk Mk-132 বিমান দিয়ে পুনরায় সজ্জিত করা হয়। দলটি ভারত এবং চিন, শ্রীলঙ্কা, মায়ানমার, থাইল্যান্ড, সিঙ্গাপুর ও সংযুক্ত আরব আমিরশাহি জুড়ে ৬০০ টিরও বেশি এয়ার ডিসপ্লেতে অংশ নিয়েছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল) 

 

.