Hookah: রাজ্যে হুক্কা বিক্রি ও খাওয়া নিষিদ্ধ করল সরকার!

সিগারেট এবং অন্যান্য তামাকজাত দ্রব্য আইন (COTPA) সংশোধন করে তবেই কর্ণাটকে হুক্কা ধূমপানের উপর নিষেধাজ্ঞা কার্যকর করা হয়েছে। জনস্বাস্থ্যের স্বার্থেই এই সিদ্ধান্ত বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী।

Updated By: Feb 8, 2024, 01:02 PM IST
Hookah: রাজ্যে হুক্কা বিক্রি ও খাওয়া নিষিদ্ধ করল সরকার!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রাজ্যে নিষিদ্ধ হুক্কা বিক্রি। নিষিদ্ধ হুক্কা খাওয়া। কড়া নির্দেশিকা জারি করে রাজ্যে হুক্কা বিক্রি ও হুক্কা খাওয়া নিষিদ্ধ করল কর্নাটক রাজ্য সরকার। জনস্বাস্থ্য ও যুব সম্প্রদায়কে সুরক্ষিত করতেই এই সিদ্ধান্ত বলে জানানো হয়েছে রাজ্য সরকারের তরফে। কর্নাটকের স্বাস্থ্যমন্ত্রী দীনেশ গুন্দু রাও জানিয়েছেন, এখন থেকেই লাগু হচ্ছে রাজ্য জুড়ে হুক্কা বিক্রি ও খাওয়া। জনস্বাস্থ্য ও যুব সম্প্রদায়কে সুরক্ষিত করতেই এই কড়া সিদ্ধান্তের পথে হাঁটল রাজ্য সরকার। 

দীনেশ গুন্দু রাওয়ের কথায়, "হুক্কা খাওয়া স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ। সেই কারণেই আমরা রাজ্য জুড়ে হুক্কা ধূমপান নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছি। ও সেই মর্মে পদক্ষেপ করেছি। আমরা সিগারেট এবং অন্যান্য তামাকজাত দ্রব্য আইন (COTPA) সংশোধন করে তবেই কর্ণাটকে হুক্কা ধূমপানের উপর নিষেধাজ্ঞা কার্যকর করছি। রাজ্য সরকার আমাদের ভবিষ্যত প্রজন্মের জন্য একটি নিরাপদ ও স্বাস্থ্যকর পরিবেশ তৈরির লক্ষ্যে কাজ করছে।" প্রসঙ্গত, ২০২৩ সালের সেপ্টেম্বর মাসেই কর্নাটকের স্বাস্থ্যমন্ত্রী দীনেশ গুন্দু রাও ঘোষণা করেছিলেন যে কর্ণাটক সরকার হুক্কা বার নিষিদ্ধ করার কথা ভাবছে। সেইসঙ্গে তামাক সেবনের জন্য আইনি বয়স ১৮ থেকে বাড়িয়ে ২১ বছর করার কথাও ভাবছে।

সেই সময়ই গুন্দু রাও বলেছিলেন যে, হুক্কায় ব্যবহৃত অজানা উপাদানগুলি সম্ভাব্য আসক্তির দিকে নিয়ে যেতে পারে। সেই কারণেই হুক্কা বার নিষিদ্ধ করার কথা ভাবছে রাজ্য সরকার। উল্লেখ্য, গত বছর এই একই ধরনের পদক্ষেপ করেছে হরিয়ানা সরকারও। হরিয়ানা সরকার রাজ্য জুড়ে হোটেল, রেস্তরাঁ, বার এবং বাণিজ্যিক প্রতিষ্ঠানে হুক্কা পরিবেশন ও সেবন নিষিদ্ধ ঘোষণা করেছে। এবার হুক্কা বিক্রি ও খাওয়া নিষিদ্ধ করল কর্নাটক সরকারও।

আরও পড়ুন, Punjab: যুবতীকে ছিঁড়ে-খুবলে মারল ২০ পথকুকুর!

Chennai: চলন্ত বাসের গর্ত গলে পড়ে গেলেন মহিলা! তারপর...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.