ফাইনাল পরীক্ষা না হলে ডিগ্রি পাবেন না পড়ুয়ারা, সুপ্রিম কোর্টে সাফ জানাল অনড় UGC

ইউজিসির তরফে আজ সলিসিটর জেনারেল তুষার মেহতা সোমবার সুপ্রিম কোর্টে বলেন, 'রাজ্য সরকারের ইউজিসির পরীক্ষা বাতিলের কোনও এক্তিয়ার নেই

Edited By: সিকান্দর আবু জ়াফর | Updated By: Aug 10, 2020, 03:26 PM IST
ফাইনাল পরীক্ষা না হলে ডিগ্রি পাবেন না পড়ুয়ারা, সুপ্রিম কোর্টে সাফ জানাল অনড় UGC
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: করোনা অতিমারীর সময়েও পরীক্ষা বাতিলের কোনও অধিকার নেই রাজ্য সরকারের। সোমবার সুপ্রিম কোর্টে ইউজিসি সাফ জানিয়ে দিল, ফাইনাল পরীক্ষা না হলে কোনও ডিগ্রি দেওয়া হবে না পড়ুয়াদের।

উল্লেখ্য, করোনা সংক্রমণের কথা মাথায় রেখে সেপ্টেম্বরে ইউজিসির ফাইনাল ইয়ারের পরীক্ষা নেওয়া সম্ভব হবে না বলে জানিয়েছে মহারাষ্ট্র ও দিল্লি সরকার। এনিয়ে এভিডেভিট সুপ্রিম কোর্টে জমা দিয়েছে তারা। এতেই বেজায় চটেছে ইউজিসি। অন্যদিকে, পরীক্ষা নিয়ে অনড় ইউজিসি।

আরও পড়ুন-আবাসিক ভক্তদের মধ্যে করোনার উপসর্গ, একমাসের জন্য বন্ধ ইসকন মন্দির 

ইউজিসির তরফে আজ সলিসিটর জেনারেল তুষার মেহতা সুপ্রিম কোর্টে বলেন, 'রাজ্য সরকারের ইউজিসির পরীক্ষা বাতিলের কোনও এক্তিয়ার নেই। পড়ুয়াদের উচিত ফাইলাল পরীক্ষার জন্য তৈরি হওয়া। পরীক্ষা না নেওয়া হলে ডিগ্রি পাবেন না পড়ুয়ারা। এটাই আইন।'

উল্লেখ্য, গত ৭ জুলাই ইউজিসি জানিয়ে দেয় ফাইনাল পরীক্ষা বাধ্যতামূলক। এবার ফাইনাল পরীক্ষা হবে সেপ্টেম্বরের শেষে অফাইন, অনলাইন  অথবা ব্লেন্ডেড মোডে। ইউজিসির ওই সিদ্ধান্তের বিরোধিতা করে একাধিক রাজ্য ও বিশ্ববিদ্যালয়। এনিয়ে মামলা ওঠে সুপ্রিম কোর্টে। দিল্লি ও মহারাষ্ট্র সরকার জানিয়ে দেয় করোনার এই সংক্রমণের সময়ে তারা ফাইনাল পরীক্ষা নিতে পারবে না।

আরও পড়ুন-করোনা আক্রান্ত প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়

গত ২৭ জুলাই কেন্দ্রের তরফে সলিসিটর জেনারেল তুষার মেহতা সুপ্রিম কোর্টে জানান, দেশের ৮১৮ বিশ্ববিদ্যালয়ের মধ্যে ২০৯টি বিশ্ববিদ্যালয় তাদের পরীক্ষা শেষ করে ফেলেছে। বাকী ৩৯৪ বিশ্ববিদ্যালয় পরীক্ষা নিচ্ছে। গত ৩০ জুলাই ইউজিসি সুপ্রিম কোর্টে জানায়, পড়ুয়ারা যদি ৩০ সেপ্টেম্বরের মধ্যে পরীক্ষা দিতে না পারে তাহলে তারা পরে পরীক্ষা দিতে পারবে।

সোমবার সুপ্রিম কোর্ট জানিয়ে দেয় এনিয়ে মামলার শুনানি হবে আগামী ১৪ অগাস্ট।