লোকসভার আগেই উধাও মোদী হাওয়া! কী বলছে পরিসংখ্যান?

মধ্যপ্রদেশ-ছত্তিসগড়-রাজস্থান। লোকসভা ভোটে এই ৩ রাজ্যেই প্রবল মোদী হাওয়ায়, বিধানসভা ভোটের পারফরম্যান্স ছাপিয়ে যায় বিজেপি। এবার, বাড়তি ভোট ও আসনের সেই বুদ্বুদ উধাও।

Updated By: Dec 12, 2018, 08:02 PM IST
লোকসভার আগেই উধাও মোদী হাওয়া! কী বলছে পরিসংখ্যান?
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: নিজস্ব প্রতিবেদন: তিন রাজ্যেই মোদী ম্যাজিক হাওয়া। লোকসভা নির্বাচনে বিজেপি যে পরিমাণ বাড়তি ভোট পেয়েছিল তা এ বার উধাও। দলের পারফরম্যান্সে মানুষ খুশি না হওয়ায়, গত বিধানসভা নির্বাচনের চেয়েও এবার ভোট গিয়েছে কমে। প্রধানমন্ত্রীকে বাঁচাতে হারের দায় নিজেদের কাঁধে নিচ্ছেন শিবরাজ-রমন সিংরা। আচ্ছে দিনের স্বপ্ন ফেরি। গত লোকসভা নির্বাচনে বিরাট জয় পায় বিজেপি। এককভাবে ম্যাজিক ফিগার পেরিয়ে যায় তারা। আরেকটা লোকসভা ভোটের মুখে এসে হঠাত্‍ উধাও সেই মোদী হাওয়া।

আরও পড়ুন- নয়া গভর্নর নিয়োগ ‘শক্তিশেলের’ কাজ করল শেয়ার বাজারে, উর্ধ্বমুখী সেনসেক্স-নিফটি

মধ্যপ্রদেশ-ছত্তিসগড়-রাজস্থান। লোকসভা ভোটে এই ৩ রাজ্যেই প্রবল মোদী হাওয়ায়, বিধানসভা ভোটের পারফরম্যান্স ছাপিয়ে যায় বিজেপি। এবার, বাড়তি ভোট ও আসনের সেই বুদ্বুদ উধাও। ২০১৩ সালে মধ্যপ্রদেশ বিধানসভা নির্বাচনে বিজেপির প্রাপ্ত ভোটের হার ছিল প্রায় ৪৫শতাংশ। ২০১৪ সালে তা বেড়ে দাঁড়ায় প্রায় ৫৫ শতাংশ। এবার তা কমে দাঁড়িয়েছে ৪১ শতাংশ।

২০১৩ সালে ছত্তিসগড় বিধানসভা নির্বাচনে বিজেপির প্রাপ্ত ভোটের হার ছিল প্রায় ৪১ শতাংশ। ২০১৪ সালে তা বেড়ে দাঁড়ায় প্রায় ৪৯ শতাংশ। এবার তা কমে দাঁড়িয়েছে ৩৩ শতাংশ। ২০১৩ সালে রাজস্থান বিধানসভা নির্বাচনে বিজেপির প্রাপ্ত ভোটের হার ছিল প্রায় ৪৫ শতাংশ। ২০১৪ সালে তা বেড়ে দাঁড়ায় প্রায় ৫১ শতাংশ। এবার তা কমে দাঁড়িয়েছে ৩৯ শতাংশ।

আরও পড়ুন- মরশুমের প্রথমে তুষারপাত মুসৌরিতে, আহ্লাদে আটখানা পর্যটকরা

বিশেষজ্ঞরা বলছেন বিধানসভা ভোটের তুলনায় লোকসভা নির্বাচনে বিজেপি যে পরিমাণ বাড়তি ভোট পেয়েছিল, এবার তা মুছে গেছে। এটাই প্রমাণ করছে, মোদী হাওয়া সেভাবে আর কাজ করছে না। ২০১৩ সালে ৩ রাজ্যে গড়ে কংগ্রেসের ভোট ছিল ৩৬.৫ শতাংশ। লোকসভা নির্বাচনে তা কমে দাঁড়ায় ৩৪.৫ শতাংশ। এবার তা বেড়ে দাঁড়িয়েছে প্রায় ৪২ শতাংশ।

মোদী ম্যাজিক উধাও হওয়াতেই কংগ্রেসের এই উত্থান, বিজেপির দুই মুখ্যমন্ত্রী অবশ্য এ কথা মানছেন না। রাজস্থানের বিদায়ী মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজে অবশ্য এই রাস্তায় হাঁটেননি। রাজনৈতিক মহল বলছে, ঢোলপুরের রানির ওপর অমিত শাহদের সম্পূর্ণ নিয়ন্ত্রণ নেই বলেই মরুরাজ্যে এই উলটপুরাণ।

.