Supreme Court | Kolkata Doctor Rape and Murder: হাসপাতালে চিকিত্‍সক-নার্স সুরক্ষায় টাস্ক ফোর্স নিয়ে ১২ দফা 'সুপ্রিম' নির্দেশ!

ন্যাশনাল টাস্ক ফোর্সে থাকছে ১০ জন চিকিত্‍সক। সবকটি রাজ্যকে ১ মাসের মধ্যে হলফনমা দিতে হবে। 

Updated By: Aug 20, 2024, 02:37 PM IST
Supreme Court | Kolkata Doctor Rape and Murder: হাসপাতালে চিকিত্‍সক-নার্স সুরক্ষায় টাস্ক ফোর্স নিয়ে ১২ দফা 'সুপ্রিম' নির্দেশ!

R G Kar Incident: আরজি করের চিকিত্‍সক-পড়ুয়ার ধর্ষণ-খুনের ঘটনায় উত্তাল সারা রাজ্য। আরজি কর-কাণ্ডে বিচারের দাবিতে সোচ্চার রাজ্যবাসী। এদিন শীর্ষ আদালত আরজি করের ঘটনাকে 'ভয়ংকর ও ন্যক্কারজনক' বলে উল্লেখ করেছে। প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় বলেন,"এই ঘটনার পর এই দেশে তরুণ, তরুণী চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের সুরক্ষা নিশ্চিত করাই প্রধান লক্ষ্য। সংবিধান সবাইকে সমান অধিকার দিয়েছে। তা সত্ত্বেও মহিলারা কাজের জায়গায় সুরক্ষিত হবেন না কেন?" প্রশ্ন তুলে ন্যাশনাল টাস্ক ফোর্স গঠন করার নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত। সারা দেশের হাসপাতালগুলিতে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের সুরক্ষা ও নিরাপত্তা নিশ্চিত করতে কী কী করণীয় সেই পরামর্শ দেবে টাস্ক ফোর্স।

হাসপাতালগুলিতে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের নিরাপত্তায় 'সুপ্রিম' নির্দেশ:
* ন্যাশনাল টাস্ক ফোর্সে থাকছে ১০ জন চিকিত্‍সক। 
* নেশাগ্রস্ত কোনও ব্যক্তিকে হাসপাতালে প্রবেশ করা থেকে আটকাতে হবে।
* হাসপাতালে সঠিক নিরাপত্তা ব্যবস্থা নিয়ন্ত্রণ করতে হবে। 
* ইনটার্ন সহ সমস্ত চিকিৎসকদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। 
* রেস্টরুম এবং ডিউটি রুম আলাদা করতে হবে। পুরুষদের আলাদা, মহিলাদের আলাদা। নার্সদের জন্য আলাদা করতে হবে। 
* রেস্টুরুমে এবং ডিউটি রুমে গতিবিধি নিয়ন্ত্রণ করতে হবে ইলেকট্রনিক্স ডিভাইসের মাধ্যমে। 
* হাসপাতালে প্রবেশ এবং বাইরের পথে সিসিটিভি ক্যামেরা। করিডোরে সিসিটিভি বসাতে হবে।
* সমস্ত জায়গায় আলো দিতে হবে। 
* এমপ্লয়ি সেফটি কমিটি তৈরি করতে হবে।
* সব হাসপাতাল এবং নার্সিংহোম যৌন নির্যাতন রুখতে সুপ্রিম কোর্টের নির্দেশ মতো কমপ্লেইন কমিটি গঠন করতে হবে। 
* একটি হেল্পলাইন নাম্বার রাখতে হবে, যেটা সর্বক্ষণ সচল থাকবে।

হাসপাতালের নিরাপত্তা ইস্যুতে আগামী ৩ সপ্তাহের মধ্যে অন্তর্বর্তীকালীন রিপোর্ট জমা দিতে হবে ন্যাশনাল টাস্ক ফোর্সকে। পাশাপাশি, সুপ্রিম কোর্টের আরও নির্দেশ, সবকটি রাজ্যকে ১ মাসের মধ্যে হলফনমা দিতে হবে। হলফনামা দিয়ে তাদের সমস্ত মেডিক্যাল কলেজ ও হাসপাতালে কতজন করে নিরাপত্তা রক্ষী রয়েছে, কত সিসিটিভি ক্যামেরা রয়েছে ও পুলিস আউটপোস্ট রয়েছে যাবতীয় বিষয়ে জানাতে হবে।

আরও পড়ুন, Kolkata Doctor Rape and Murder: আরজি কর-কাণ্ডের জেরে বাংলায় রাষ্ট্রপতি শাসন? চিঠি পৌঁছেছে রাষ্ট্রপতি ভবনে...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.