বাংলার ভোটে বিরোধী নেতাদের নিরাপত্তার দাবিতে PIL, Supreme Court-এ গ্রাহ্য হল না আবেদন

মামলাকারীর তরফে আইনজীবী আদালতে সওয়াল করেন যে, পশ্চিমবঙ্গে অনবরত মানবাধিকার লঙ্ঘন হচ্ছে। বিরোধী নেতাদের উপর বার বার আক্রমণ হচ্ছে।

Updated By: Jan 25, 2021, 01:51 PM IST
বাংলার ভোটে বিরোধী নেতাদের নিরাপত্তার দাবিতে PIL, Supreme Court-এ গ্রাহ্য হল না আবেদন

নিজস্ব প্রতিবেদন : সুপ্রিম কোর্টে (Supreme Court) ধোপেই টিকল না পশ্চিমবঙ্গে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের দাবিতে দায়ের হওয়া জনস্বার্থ মামলাটি (PIL)। গ্রাহ্য হল না মামলার আবেদনটি। জনস্বার্থ মামলাটি দায়ের করেছিলেন বিনীত ধান্দা। 

জনস্বার্থ মামলা দায়ের করে তিনি ২০২১-এ পশ্চিমবঙ্গে অবাধ ও সুষ্ঠু বিধানসভা ভোট (Free and Fair Election) সুনিশ্চিত করার দাবি জানিয়েছিলেন। একইসঙ্গে রাজ্যে তৃণমূল (TMC) সরকার ক্ষমতায় আসার পর ৩০০-রও বেশি বিজেপি (BJP) নেতা-কর্মী খুন হন বলে অভিযোগ করেন তিনি। সেই সমস্ত মামলার তদন্তের স্ট্যাটাস রিপোর্ট জানানোর জন্যও আবেদন করেন। আজ বিচারপতি অশোক ভূষণের এজলাসে মামলাটি (PIL) শুনানির জন্য ওঠে।

শুনানি পর্বে মামলাকারীর তরফে আইনজীবী আদালতে সওয়াল করেন যে, পশ্চিমবঙ্গে অনবরত মানবাধিকার লঙ্ঘন হচ্ছে। বিরোধী নেতাদের উপর বার বার আক্রমণ হচ্ছে। একইসঙ্গে তিনি আরও বলেন, পশ্চিমবঙ্গে নির্বাচনে মুসলিম ভোটাররা একটা বড় ভূমিকা নেবে। বিজেপি নেতাদের খুব কৌশলে টার্গেট করা হবে। তেলেঙ্গানার ভোটাররাও বাংলায় নাম নথিভুক্ত করেছেন। তাঁরা সবাই ভুয়ো ভোটার। এমনকি রাষ্ট্রশক্তি ব্যবহার করে পুলিসি হেফাজতে বিজেপি নেতাদের মৃত্যুর ঘটনা ঘটানো হচ্ছে।

আইনজীবীর এই বক্তব্যের পরই বিচাপতি অশোক ভূষণ জানতে চান, তাঁর মক্কেল কোন রাজ্যের বাসিন্দা? জবাবে আইনজীবী জানান, তিনি দিল্লি ও মুম্বইয়ের বাসিন্দা। একথা শোনার পরই মামলার (PIL) আবেদনটি খারিজ করে দেয় শীর্ষ আদালত (Supreme Court)। আরও বলে যে, "মামলাকারীর স্বাধীনতা আছে আইনানুগ অন্য উপায়ে সমাধান খোঁজার।" যদিও তারপরেও আইনজীবী ফের আবেদন করতে থাকেন যে, হিন্দু ভোটাররা সমস্যার মধ্যে আছেন। কিন্তু মামলার আবেদনটি শেষপর্যন্ত খারিজ-ই করে দেয় সুপ্রিম কোর্ট।

আরও পড়ুন, 'আমন্ত্রণ করা হয়নি,' পুরশুড়ায় মুখ্যমন্ত্রীর সভায় থাকছেন না 'বেসুরো' Prabir Ghosal

'সরকারি অনুষ্ঠানে ইসলামিক প্রার্থনা করেছিলেন মুখ্যমন্ত্রী': BJP

.