Pegasus ইস্যুতে নতুন নির্দেশ, রিপোর্ট জমার সময় বাড়াল Supreme Court

CJI NV Ramana-র নেতৃত্বে একটি বেঞ্চ জানিয়েছে প্রযুক্তি কমিটি স্পাইওয়্যারের জন্য মোবাইল পরীক্ষা করছে এবং কিছু সাংবাদিক সহ অন্যান্য ব্যক্তিদের বক্তব্যও রেকর্ড করেছে।

Updated By: May 20, 2022, 02:11 PM IST
Pegasus ইস্যুতে নতুন নির্দেশ, রিপোর্ট জমার সময় বাড়াল Supreme Court
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: শুক্রবার পেগাসাস ইসুতে নতুন নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। আদালত জানিয়েছে সুপ্রিম কোর্ট-নিযুক্ত কারিগরি ও তত্ত্বাবধায়ক কমিটির রিপোর্ট জমা দেওয়ার জন্য সময় বাড়ানো হয়েছে। ২৯টি মোবাইল ফোনে পেগাসাস স্পাইওয়্যারের জন্য পরীক্ষা করা হচ্ছে। এই প্রক্রিয়াটি চার সপ্তাহে শেষ হওয়া উচিত বলে মনে করা হচ্ছে।

প্রধান বিচারপতি এন ভি রামানার নেতৃত্বে একটি বেঞ্চ জানিয়েছে প্রযুক্তি কমিটি স্পাইওয়্যারের জন্য মোবাইল পরীক্ষা করছে এবং কিছু সাংবাদিক সহ অন্যান্য ব্যক্তিদের বক্তব্যও রেকর্ড করেছে।

'আক্রান্ত ডিভাইস' পরীক্ষার জন্য স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতিও চূড়ান্ত করা হবে বলে জানানো হয়েছে। প্রযুক্তি কমিটির তদন্ত মে মাসের শেষের দিকে শেষ হতে পারে। এরপরে তত্ত্বাবধায়ক বিচারক একটি রিপর্ট তৈরি করবেন। এই রিপোর্ট পর্জালচনা করবে বেঞ্চ।

দেশের প্রধান বিচারপতি জানিয়েছেন, "প্রযুক্তিগত কমিটির প্রক্রিয়া চার সপ্তাহের মধ্যে শেষ হওয়া উচিত এবং তত্ত্বাবধায়ক বিচারককে অবহিত করতে হবে। এরপর তত্ত্বাবধায়ক বিচারক তার রিপর্ট জমা দেবেন। জুলাইয়ের কোনো এক সময় তালিকা হবে।"

আরও পড়ুন: Prashant Kishor: চিন্তন শিবির নিয়ে কংগ্রেসকে আক্রমণ PK-র! 'অন্তঃসারশূন্য বৈঠক' বললেন ভোট কুশলি

সুপ্রিম কোর্ট, গত বছরের অক্টোবরে, এই স্পাইওয়্যার ব্যবহারের বিষয় তদন্তের নির্দেশ দেয়। একটি আন্তর্জাতিক মিডিয়া কনসোর্টিয়াম জানিয়েছে পেগাসাস স্পাইওয়্যার ব্যবহার করে নজরদারির সম্ভাব্য লক্ষ্যের তালিকায় ৩০০-রও বেশি ভারতীয় মোবাইল নম্বর রয়েছে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)    

.