Supreme Court On Homemakers' Rights: স্বামীর টাকায় প্রভূত অধিকার স্ত্রীর! 'হোমমেকার'দের নিয়ে কী যুগান্তকারী রায় সুপ্রিম কোর্টের?

Supreme Court Underlines Homemakers' Rights: 'হাউস-ওয়াইফ' বা 'হোমমেকার' যে-নামেই তাঁদের ডাকা হোক, তাঁরা যে ঘরসংসারের পক্ষে কতটা অপরিহার্য তা এবার সবার্থে মেনে নিতে হবে ছেলেদের। বলে দিল দেশের শীর্ষ আদালত।

Updated By: Jul 10, 2024, 10:56 PM IST
Supreme Court On Homemakers' Rights: স্বামীর টাকায় প্রভূত অধিকার স্ত্রীর! 'হোমমেকার'দের নিয়ে কী যুগান্তকারী রায় সুপ্রিম কোর্টের?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এসে গেল স্ত্রীদের প্রতি স্বামীদের আরও দায়িত্ববোধ প্রকাশের লগ্ন। কেননা, খোদ সুপ্রিম কোর্ট এবার এ নিয়ে রায় দিল। স্বামীদের এবার সংসারে স্ত্রীদের অবদানকে মান্যতা দিতেই হবে। শুধু মুখে নয়, আচরণে। 'হাউস-ওয়াইফ' বা 'হোমমেকার' যে-নামেই তাঁদের ডাকা হোক, তাঁরা যে ঘরসংসারের পক্ষে কতটা অপরিহার্য তা এবার সবার্থে মেনে নিতে হবে ছেলেদের। বলে দিল দেশের শীর্ষ আদালত। 

আরও পড়ুন: ISRO on Ram Setu: অবশেষে অলৌকিক রাম সেতুর রহস্য উন্মোচন করলেন 'ইসরো'র বিজ্ঞানীরা! জানা গেল আশ্চর্য তথ্য...

যাঁরা নিজের সুখের দিকে না তাকিয়ে দিন-রাত বাড়িতে ঘরসংসারের কাজ করেন। যাঁদের নেই কোনও 'ছুটি', নেই কোনও 'বেতন'। অনেক বিবাহিত মহিলা সংসারের জন্য নিজের শখ বিসর্জন তো দেনই, অনেক সময়ে চাকরির সুযোগও ছেড়ে দেন। মুখ বুজে বাড়ির সকলের দায়িত্ব নেন। সংসারে তাঁরা যে কী অমূল্য অবদান রাখেন তা পরিমাপের কোনও পন্থা আছে? দেশের বেশিরভাগ গৃহবধূই তো কোনও না কোনও ভাবে বঞ্চনার শিকার। কজন শরৎচন্দ্র আর তাঁদের মুখে ভাষা জোগানোর জন্য এগিয়ে আসেন? 

পরিবর্তিত পরিস্থিতিতে এবার তাঁদের কথা ভাবল সুপ্রিম কোর্ট। তারা স্ত্রীদের স্বাবলম্বী করার কথা বলল। সেই দায়িত্ব ন্যস্ত করল স্বামীর কাঁধে। বিচারপতি বি ভি নাগারত্ন ও বিচারপতি অগাস্টিন জর্জ মাসি-র ডিভিশন বেঞ্চ বুধবার এক মামলায় নির্দেশ দিয়েছে, বিচ্ছেদ হলে খোরপোষ দিতে হবে স্বামীকে। ধর্মনির্বিশেষে খোরপোষ দিতে হবে। অর্থাৎ মুসলিমদের ক্ষেত্রেও কার্যকর হবে এই নিয়ম। আর এই মামলার সূত্রেই গৃহবধূদের অধিকার সম্পর্কে যুগান্তকারী এই সব কথা উল্লেখ করেছে সুপ্রিম কোর্টের ডিভিশন বেঞ্চ।

আরও পড়ুন: Gautam Gambhir Salary: বিরাটদের নতুন গুরু জিজি, টিম ইন্ডিয়ার কোচ হিসাবে কত টাকা পাবেন, জানেন!

কী ভাবে স্বামীরা স্ত্রীদের স্বাবলম্বী করবেন? কী ভাবে একজন গৃহবধূকে আর্থিক স্বাধীনতা দেওয়া যায়, সে কথা উল্লেখও করেছেন বিচারপতিরা। সোজা কথায়, স্বামীর রোজগারে অধিকার দিতে হবে গৃহবধূকে। বিচারপতি উল্লেখ করেছেন, যদি স্ত্রীর কোনও আয় না থাকে, তাহলে তাঁকে আর্থিকভাবে স্বাধীন করার দায়িত্ব স্বামীরই। স্ত্রী যাতে তাঁর ব্যক্তিগত কাজ স্বামীর টাকায় করতে পারেন, সেটা দেখা স্বামীরই কর্তব্য। একজন স্ত্রী আর্থিকভাবে স্বাধীন হলে সংসারে তাঁর অবস্থান অনেক সুরক্ষিত হয়, এমনই মত শীর্ষ আদালতের। আর সেজন্য বিবাহিত পুরুষকে স্ত্রীর সঙ্গে জয়েন্ট ব্যাংক অ্যাকাউন্ট খুলতে হবে, স্ত্রীকে দিতে হবে নিজের এটিএম কার্ডের অ্যাকসেস।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.