শুনানি কবে, শুক্রবার ফের সুপ্রিম কোর্টে উঠছে বাবরি মামলা

২০১০ সালে এই মামলা একটি রায় দেয় এলাহাবাদ হাইকোর্ট। সেই রায়ের বিরুদ্ধে ১৪টি আবেদন জমা পড়েছে। সেই রায়ে বলা হয় অযোধ্যায় বিতর্কিত জমিটি তিন ভাগে ভাগ করে তা দেওয়া হোক 

Updated By: Jan 3, 2019, 08:23 PM IST
শুনানি কবে, শুক্রবার ফের সুপ্রিম কোর্টে উঠছে বাবরি মামলা

নিজস্ব প্রতিবেদন: শুক্রবার ৪ ডিসেম্বর থেকে সুপ্রিম কোর্টে শুরু হচ্ছে রাম মন্দির-বাবরি মসজিদ মামলার শুনানির দিনক্ষণ ঠিক করার প্রক্রিয়া। প্রধান বিচারপতি রঞ্জন গগৈ ও বিচারপতি এস এস কৌল-এর বেঞ্চে মামলাটির শুনানি হবে।

আরও পড়ুন-দাড়িভিট স্কুলে পঠনপাঠনের পরিবেশ ফেরাতে সক্রিয় হোক পুলিস: হাইকোর্ট

২০১০ সালে এই মামলা একটি রায় দেয় এলাহাবাদ হাইকোর্ট। সেই রায়ের বিরুদ্ধে ১৪টি আবেদন জমা পড়েছে। সেই রায়ে বলা হয় অযোধ্যায় বিতর্কিত জমিটি তিন ভাগে ভাগ করে তা দেওয়া হোক সুন্নি ওয়াকফ বোর্ড, নীলমনি আখাড়া ও রাম লালাকে। এতেই নতুন করে বিতর্কের শুরু।

উল্লেখ্য গত ২৯ প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বে ৩ সদস্যের একটি বেঞ্চ জানিয়ে দেয় বাবরি সংক্রান্ত মামলার শুনানি জানুয়ারি মাসে হবে। কবে থেকে শুনানি শুরু হবে তা ঠিক করা হবে জানুয়ারি মাসের প্রথম সপ্তাহেই। ওই রায়ের পর মামলার শুনানি দ্রুত করার আবেদন করা হয়। সেই আবেদন নাকচ করে দেয় শীর্ষ আদালত।

আরও পড়ুন-জেলা হাসপাতাল বা মেডিক্যাল কলেজে ডাক্তার দেখাতে গেলে এবার লাগবে এই কার্ড

উল্লেখ্য, বাবরি মামলার শুনানি দ্রুত শুরু করা আবেদন করে অখিল ভারতীয় হিন্দু মহাসভা। তবে সুপ্রিম কোর্ট ফের জানিয়ে দেয় ২৯ নভেম্বরই জানিয়ে দেওয়া হয়েছে মন্দির মামলার শুনানি কবে হবে। প্রসঙ্গত গত ২৭ সেপ্টেম্বর এক রায়ে সুপ্রিম কোর্ট জানিয়ে দেয় মুসিলমদের ক্ষেত্রে মসজিদ প্রার্থনা করার অত্যাবর্ষকীয় স্থান নয়। ফলে ওই রায় মন্দির মামলার রায়ের ক্ষেত্রে ভূমিকা নেয় কিনা তা দেখার।

.