সার্জিক্যাল স্ট্রাইক নিয়ে রাজনীতি উচিত নয়, মানলেন মোদী

ভারত সবসময় আলোচনার পথে হেঁটেছে বলে দাবি প্রধানমন্ত্রীর। মনমোহন সিংয়ের সরকারের প্রসঙ্গ তুলে মোদী বলেন, এনডিএ বা ইউপিএ, দেশ সবসময় আলোচনার পক্ষে

Updated By: Jan 1, 2019, 09:02 PM IST
সার্জিক্যাল স্ট্রাইক নিয়ে রাজনীতি উচিত নয়, মানলেন মোদী
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: নতুন বছরে পাকিস্তান সম্পর্কে চাঁচাছোলা মন্তব্য শোনা গেল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর গলায়। এনএনআই-কে একান্ত সাক্ষাত্কারে মোদী বলেন, অত সহজে শোধরাবে না পাকিস্তান। সময় লাগবে।

প্রধানমন্ত্রীর কাছে প্রশ্ন রাখা হয়, সার্জিক্যাল স্ট্রাইকের পরও জঙ্গি অনুপ্রবেশ কমছে না। বর্ষশেষেও নিয়্ন্ত্রণ রেখা পেরিয়ে পাক সেনা হামলা চালিয়েছে বলে সেনার তরফে জানানো হয়েছে। ভারতের পাল্টা জবাবে নিহত হয় ২ জঙ্গি। তার এক দিন পরেই প্রধানমন্ত্রীর এমন কড়া প্রতিক্রিয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করছেন কূটনৈতিক বিশেষজ্ঞরা। প্রধানমন্ত্রী জানান, আন্তর্জাতিক স্তরে পাকিস্তানকে চাপ সৃষ্টি করা হচ্ছে। তবে, মনে রাখা দরকার, একটা লড়াইয়ে তাদের শোধরানো যাবে না। একটু সময় লাগবে।

আরও পড়ুন- উর্জিত প্যাটেলের পদত্যাগ নিয়ে ‘গোপন কথা’ শেয়ার করলেন প্রধানমন্ত্রী

ভারত সবসময় আলোচনার পথে হেঁটেছে বলে দাবি প্রধানমন্ত্রীর। মনমোহন সিংয়ের সরকারের প্রসঙ্গ তুলে মোদী বলেন, এনডিএ বা ইউপিএ, দেশ সবসময় আলোচনার পক্ষে। কিন্তু মোদীর দাবি, বন্দুক-গুলি নিয়ে আলোচনা চলতে পারে না। আন্তর্জাতিক মঞ্চে সন্ত্রাস ইস্যুকে কড়া হাতে পদক্ষেপ করায় কোনঠাসা পাকিস্তান কোণঠাসা হয়ে পড়েছে বলে দাবি প্রধানমন্ত্রীর।

আরও পড়ুন- গান্ধী পরিবারকে চরম আক্রমণ মোদীর, সতর্ক করলেন মালিয়াদেরও

এ দিন সার্জিক্যাল স্ট্রাইক নিয়ে মোদীর বক্তব্য, এটি রাজনীতি করার বিষয় নয়। সার্জক্যাল স্ট্রাইক যে দিন হয়, প্রধানমন্ত্রী কিংবা সরকারের কোনও মন্ত্রী প্রকাশ্যে আনেনি। সেনা এ বিষয়ে জানিয়েছে। পাকিস্তানকে প্রথম খবর দেওয়ার পরই জানানো হয় দেশে। প্রধানমন্ত্রী বলেন, এখানেই কিন্তু শেষ হওয়া উচিত ছিল। কিন্তু দুর্ভাগ্যের বিষয়, সেনার এই পদক্ষেপকে সন্দেহ প্রকাশ করে বিরোধীরা। তবে প্রধানমন্ত্রী জানান, সেনা এই সাহসিকতার বন্দনা করারও ভীষণ জরুরী। এ দিন সার্জিক্যাল স্ট্রাইকের নানা অভিজ্ঞতার কথা তুলে ধরেন প্রধানমন্ত্রী।

.