স্বচ্ছভারত সেসের জন্য বাড়ল পরিষেবা কর-দাম বাড়ল রেল টিকিট, সিনেমার টিকিট এবং রেস্টুরেন্টের খাবারের

এবার থেকে রেস্টুরেন্টে খাবার খেতে গেলে দিতে হবে বেশি সার্ভিস ট্যাক্স। স্বচ্ছভারত সেসের জন্য বাড়ল পরিষেবা কর। রেল, ব্যাঙ্ক, রেস্টুরেন্টের খাবার, জিম, বিউটি পার্লার সহ আরও অনেক পরিষেবার ওপরে সার্ভিস ট্যাক্স বাড়িয়ে দেওয়া হল। রবিবার থেকেই বাড়িয়ে দেওয়া হল সার্ভিস ট্যাক্স।

Updated By: Nov 15, 2015, 02:52 PM IST
স্বচ্ছভারত সেসের জন্য বাড়ল পরিষেবা কর-দাম বাড়ল রেল টিকিট, সিনেমার টিকিট এবং রেস্টুরেন্টের খাবারের

ওয়েব ডেস্ক: এবার থেকে রেস্টুরেন্টে খাবার খেতে গেলে দিতে হবে বেশি সার্ভিস ট্যাক্স। স্বচ্ছভারত সেসের জন্য বাড়ল পরিষেবা কর। রেল, ব্যাঙ্ক, রেস্টুরেন্টের খাবার, জিম, বিউটি পার্লার সহ আরও অনেক পরিষেবার ওপরে সার্ভিস ট্যাক্স বাড়িয়ে দেওয়া হল। রবিবার থেকেই বাড়িয়ে দেওয়া হল সার্ভিস ট্যাক্স।

পরিষেবা করের জন্য আজ থেকে বাড়িয়ে দেওয়া হল ট্রেনের ভাড়া। রেল মন্ত্রকের মতে, ফার্স্ট ক্লাস এসি এবং এসির সমস্ত কামরাগুলির ভাড়া প্রায় সাড়ে ৪ শতাংশ বাড়িয়ে দেওয়া হল। কিন্তু স্লিপার ক্লাসগুলির ভাড়া একই থাকবে বলে জানানো হয়েছে।  

এছাড়াও রেস্টুরেন্টের খাবারের ওপরে সার্ভিস ট্যাক্স বেড়ে দাঁড়াল ৫.৬-৫.৮ শতাংশ। যার ০.৫ শতাংশ টাকা চলে যাবে স্বচ্ছভারত অভিযানে।

স্বচ্ছভারত সেসের ৪০০ কোটি টাকা গ্রাম উন্নয়ন মন্ত্রক এবং পানীয় জল ও স্যানিটেশন মন্ত্রণালয়ের কাছে দিয়ে দেওয়া হবে। যেই টাকা গ্রামগুলি পরিষ্কার রাখার জন্য ব্যবহার করা হবে।   

আমেরিকান জার্নাল অফ ট্রপিকাল মেডিসিন এন্ড হাইজিনের একটি সমীক্ষাতে দেখা গিয়েছে, ২০০৬ থেকে ২০১২ সালের মধ্যে ভারতে প্রায় ২০ হাজার ৪৭৪ জন মানুষ ডেঙ্গিতে আক্রান্ত হয়েছেন। যার জন্য ব্যয় হয়েছে প্রায় ৩ হাজার ৫০০ কোটি টাকা।  

.