লিভার সিরোসিসে আক্রান্ত হয়ে প্রয়াত স্বামী অগ্নিবেশ

সন্ধ্যা ৬টা নাগাদ হৃদরোগে আক্রান্ত হন তিনি।

Reported By: জ্যোতির্ময় কর্মকার | Updated By: Sep 11, 2020, 09:15 PM IST
লিভার সিরোসিসে আক্রান্ত হয়ে প্রয়াত স্বামী অগ্নিবেশ
ফাইল ফোটো

নিজস্ব প্রতিবেদন : প্রয়াত স্বামী অগ্নিবেশ। দিল্লিতে লিভার অ্যান্ড বিলিয়ারি সায়েন্স ইনস্টিটিউটে আজ সন্ধ্যায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন আর্য সমাজের এই নেতা। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮০ বছর। স্বামী অগ্নিবেশের প্রয়াণে শোকস্তব্ধ তাঁর অসংখ্য ভক্ত ও গুণগ্রাহী।

হাসপাতাল সূত্রে খবর, তিনি লিভার সিরোসিসে ভুগছিলেন। তাঁর শারীরিক পরিস্থিতি অত্যন্ত সঙ্কটজনক ছিল। মঙ্গলবার থেকে তাঁকে ভেন্টিলেশন সাপোর্টে রাখা হয়েছিল। তাঁর মাল্টি অর্গান ফেলিওর হয়। এদিন তাঁর শারীরিক অবস্থার আরও অবনতি হয়। সন্ধ্যা ৬টা নাগাদ হৃদরোগে আক্রান্ত হন তিনি। ডাক্তাররা জীবনদায়ী সমস্ত রকম ব্যবস্থা করেন। কিন্তু চিকিত্সকদের সমস্ত রকম চেষ্টা ব্যর্থ হয়। সন্ধ্যা ৬টা ৩০ নাগাদ তিনি প্রয়াত হন।

উল্লেখ্য, হরিয়ানার বিধায়ক হিসেবে নির্বাচিত হয়েছিলেন স্বামী অগ্নিবেশ। রাজ্যের শিক্ষামন্ত্রীও হন তিনি। কাজ করেছেন ইউনাইটেড নেশনসের হয়েও। মাওবাদীদের হাত থেকে ৫ পুলিসকর্মীর মুক্তির সময় মধ্যস্থতাকারীর ভূমিকাও পালন করেছিলেন স্বামী অগ্নিবেশ। কলকাতার সেন্ট জেভিয়ার্স কলেজে একজন লেকচারার হিসাবে নিজের কর্মজীবন শুরু করেছিলেন স্বামী অগ্নিবেশ। তবে তিনি জনপ্রিয়তা লাভ করেন বন্ডেড শ্রমিক লিবারেশনের মাধ্যমে।

আর্য সমাজের ওয়ার্ল্ড কাউন্সিলের সভাপতির দায়িত্বও পালন করেছিলেন অগ্নিবেশ। ২০১১ সালে জন লোকপাল বিল বাস্তবায়নের জন্য আন্না হাজারের সঙ্গে আন্দোলনে যোগ দেন। এছাড়াও বেশ কয়েকটি সামাজিক আন্দোলনের সঙ্গে জড়িত ছিলেন তিনি। মহিলা ভ্রূণ হত্যার বিরুদ্ধে অভিযান ও নারী মুক্তি সহ বিভিন্ন সামাজিক ক্ষেত্রে ব্যাপকভাবে কাজ করেছিলেন প্রয়াত আর্য সমাজ নেতা।

আরও পড়ুন, অপরাধমূলক কাজের রেকর্ড থাকলে কীভাবে বিজ্ঞাপন দিতে হবে প্রার্থীকে! জানাল কমিশন