Swami Swaroopanand Saraswati, Shankaracharya: প্রয়াত হলেন 'শঙ্করাচার্য' স্বামী স্বরূপানন্দ সরস্বতী

দ্বারকার সারদাপীঠ এবং জ্যোতির্মঠ বদ্রীনাথের শঙ্করাচার্য ছিলেন তিনি। রামমন্দির তৈরির জন্য এক দীর্ঘ আইনি লড়াই লড়েছেন।

Updated By: Sep 11, 2022, 06:41 PM IST
Swami Swaroopanand Saraswati, Shankaracharya: প্রয়াত হলেন 'শঙ্করাচার্য' স্বামী স্বরূপানন্দ সরস্বতী

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রয়াত হলেন শঙ্করাচার্য স্বামী স্বরূপানন্দ সরস্বতী। রবিবার সাড়ে তিনটের সময়ে তিনি প্রয়াত হন। মধ্য প্রদেশের নরসিংপুরের জ্য়োতেশ্বর পরমহংসী গঙ্গা আশ্রমে মারা যান তিনি। তাঁর বয়স ৯৯ বছর বয়স। তিনি দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন। গত ২ সেপ্টেম্বরে তাঁর ৯৯তম জন্মদিন পালিত হল। তিনি দ্বারকার সারদা পীঠ এবং জ্যোতির্মঠ বদ্রীনাথের শঙ্করাচার্য ছিলেন। তিনি রামমন্দির তৈরি করার জন্য এক দীর্ঘ আইনি লড়াই লড়েছেন। তিনি ভারতের স্বাধীনতা সংগ্রামেও অংশ গ্রহণ করেছিলেন।

মধ্য প্রদেশের সিওনি জেলার দিঘরি গ্রামে এক ব্রাহ্মণ পরিবারে তাঁর জন্ম। তাঁর পূর্বাশ্রমের নাম ছিল পতিরাম উপাধ্যায়। ৯ বছর বয়সে তিনি গৃহত্যাগ করেন। এবং ধর্মীয় জীবন যাপন করতে শুরু করেন। তিনি কাশীতে গিয়েছিলেন। এখানে তিনি শাস্ত্রচর্চার সুযোগ পান। ১৯ বছর বয়সে তিনি এক বিপ্লবী-সন্ন্যাসী হিসেবে খুব বিখ্যাত হয়ে উঠলেন। ব্রিটিশ শাসকের সঙ্গে লড়াইয়ে শামিল হয়েছিলেন তিনি। তাঁর ১৫ মাসের জন্য জেলও হয়েছিল। ১৯৫০ সাল নাগাদ স্বরূপানন্দ পরে ডান্ডি সন্ন্যাসীতে পরিণত হন। তিনি ব্রহ্মানন্দ সরস্বতীর থেকে দীক্ষা গ্রহণ করেছিলেন। এর পর থেকেই তাঁর নাম হয় স্বামী স্বরূপানন্দ সরস্বতী। 

আরও পড়ুন: Watch : হুইলচেয়ারে চেপেই পেটের টানে কাজে মগ্ন সুইগি ডেলিভারি গার্ল! চোখ ভিজবে, মনও...

১৯৮১ সালে তিনি 'শঙ্করাচার্য' উপাধি পান। তিনি রামরাজ্য পরিষদেরও প্রেসিডেন্ট হন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.