লাইভ সম্প্রচার বন্ধ রেখে, বন্ধ দরজার আড়ালে লোকসভায় ধ্বনি ভোটে পাস তেলেঙ্গানা বিল

দীর্ঘ নাটকের পর সংসদে অবশেষে পাশ হল তেলেঙ্গানা বিল। লোকসভা টিভির সরাসরি সম্প্রচার বন্ধ রেখে, মার্শালদের কড়া পাহাড়ায় দরজা বন্ধ রেখে হল ভোটাভুটি।

Updated By: Feb 18, 2014, 06:24 PM IST

নজিরবিহীনভাবে তেলেঙ্গানা বিল পাস হল লোকসভায়। কক্ষের দরজা বন্ধ করে, মার্শাল ডেকে বিল পাসের তোড়জোড় চলে। বন্ধ করে দেওয়া হয় লোকসভা টিভির সম্প্রচার। এরই মধ্যে ধ্বনি ভোটে পাস হয় তেলেঙ্গানা বিল। গণতন্ত্রের কালো দিন আখ্যা দিয়েছে টিডিপি। বিল পাস হলেও, গণতন্ত্র ব্যর্থ হয়েছে বলে মন্তব্য করেছেন দীনেশ ত্রিবেদী।

গত সপ্তাহেই তেলেঙ্গানা বিল পেশ ঘিরে বেনজির ঘটনার সাক্ষী ছিল সংসদ। কলঙ্কিত হয়েছিল গণতন্ত্র। মরিচ কাণ্ডের জেরে অসুস্থ হয়ে পড়েন কয়েকজন সাংসদ। এমনকী কক্ষের ভিতরেই ছুরি বের করার অভিযোগও ওঠে এক সাংসদের বিরুদ্ধে।

তেলেঙ্গানা বিল পাসও হল নজিরবিহীনভাবে। মঙ্গলবার সকাল থেকে বিল পাস করাতে মরিয়া ছিল কংগ্রেস। বিল পাস আটকাতে সক্রিয় হন সীমান্ধ্রের সাংসদরা। সকালেই সংসদের গেটে আটকে সার দাঁড়িয়ে পড়ে সীমান্ধ্রের সাংসদের একগাদা গাড়ি। অগত্যা পায়ে হেটেই সংসদে ঢোকেন সাংসদরা।

অধিবেশন শুরু হতেই হইহট্টগোল। বেলা বারোটা পর্যন্ত অধিবেশন মুলতুবি ।

দুপুর ১২টার পর অধিবেশন বসতেই ফের তুমুল হইহল্লা। অধিবেশন মুলতুবি করেন স্পিকার।

বিকেল তিনটের সময় একই ছবি। লোকসভার অধিবেশন শুরু হওয়া মাত্রই বাকবিতণ্ডার জেরে তিনটে পর্যন্ত অধিবেশন স্থগিত করে দেন স্পিকার। এরপর লোকসভার অধিবেশন শুরু হতেই সীমান্ধ্রের এমপিরা বিক্ষোভ দেখাতে শুরু করেন।

.