তেলেঙ্গানার দাবিতে উত্তপ্ত অন্ধ্র

পৃথক তেলেঙ্গানার দাবিতে আন্দোলন আরও জোরদার করেছে টিআরএস। আজ হায়দরাবাদের ইন্দিরা পার্কে প্রায় লক্ষাধিক সরকারি কর্মচারী মহাধর্নায় সামিল হন।

Updated By: Oct 11, 2011, 09:49 PM IST

পৃথক তেলেঙ্গানার দাবিতে আন্দোলন আরও জোরদার করেছে টিআরএস। আজ হায়দরাবাদের ইন্দিরা পার্কে প্রায় লক্ষাধিক সরকারি কর্মচারী মহাধর্নায় সামিল হন। প্ররোচনামুলক মন্তব্য করার অভিযোগ টিআরএস প্রধান চন্দ্রশেখর রাওয়ের বিরুদ্ধে এফআইআর করায় উত্তেজনা আরও বাড়ে। চন্দ্রশেখর রাও নিজেও হায়দরাবাদের ধর্নায় ছিলেন। বড় ধরনের গোলমালের আশঙ্কায হায়দরাবাদ জুড়ে মোতায়েন ছিল প্রচুর পুলিস ও RAF।
তেলেঙ্গানা ইস্যুতে সিদ্ধান্ত নিতে দেরি করছে কেন্দ্রীয় সরকার। এই অভিযোগে মঙ্গলবার আন্দোলন আরও জোরদার করেছে তেলেঙ্গানা রাষ্ট্রীয় সমিতি। হায়দরাবাদের ইন্দিরা পার্কে মঙ্গলবার প্রায় এক লক্ষ সরকারি কর্মচারী মহাধর্নায় সামিল হন। পরিবহণ কর্মী থেকে শুরু করে, শিক্ষক, হাসপাতালের কর্মী এবং বনদফতরের কর্মীরাও ধর্নায় যোগ দিয়েছিলেন। ওয়ারঙ্গল, খাম্মাম, নালগোণ্ডা, আদিলাবাদ, রঙ্গারেড্ডিসহ তেলেঙ্গানার দশটি জেলা থেকে আন্দোলনকারীরা ধর্নায় বসেন। সকাল নটা থেকে সন্ধে ছটা পর্যন্ত চলে মহাধর্না। প্ররোচনামূলক মন্তব্য করার অভিযোগে টিআরএস প্রধান কে চন্দ্রশেখর রাওয়ের বিরুদ্ধে মঙ্গলবারই এফআইআর দায়ের করা হয়। সকালে রটে যায় তাঁকে গ্রেফতার করা হতে পারে। ফলে উত্তেজনা বাড়তে থাকে। তবে চন্দ্রশেখর রাও স্বয়ং ইন্দিরা পার্কের ধর্নায় উপস্থিত হন। এদিন তাঁর দিল্লি যাওয়ার কথা থাকলেও তিনি যাননি। বড় ধরনের গোলমালের আশঙ্কায় হায়দরাবাদ শহরকে নিশ্ছিদ্র নিরাপত্তা বলয়ে মুড়ে ফেলে প্রশাসন। তেলেঙ্গানা রাষ্ট্রীয় সমিতির মতে পৃথক রাজ্য ঘোষণা এখন শুধু সময়ের অপেক্ষা। কিন্তু তা সত্ত্বেও আশঙ্কা রয়েছে গোর্খাল্যান্ডের অজুহাত দেখিয়ে এই ইস্যুতে টালবাহানা হতে পারে। তেলেঙ্গানার সমর্থক বা বিরোধী দুপক্ষই নিশ্চিত পৃথক রাজ্য ঘোষণা হবেই। কিন্তু প্রশ্ন হল হায়দরাবাদ কোনভাগে পড়বে। টিআরএস অবশ্য হায়দরাবাদের দাবিতে অনড়।

.