চিনকে আটকাতে ৩০,০০০ টন ইস্পাত দিয়ে তৈরি হল ভারতের দীর্ঘতম ব্রিজ

সরকারে ৩ বছর পূর্তি। বছরপূর্তিকে স্মরণীয় করে রাখতে ২০ দিন ব্যাপী নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। যার প্রথমদিনে, আজ অসমের সাদিয়াতে চিন সীমান্তের কাছে ভারতের দীর্ঘতম ব্রিজের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। উদ্বোধনের পর তিনি নিজেও ব্রিজের উপর কিছুটা পথ হাঁটেন। একইসঙ্গে জানান, কিংবদন্তী গায়ক ভূপেন হাজারিকার নামে নামকরণ হবে ব্রিজটির।

Updated By: May 26, 2017, 03:56 PM IST
চিনকে আটকাতে ৩০,০০০ টন ইস্পাত দিয়ে তৈরি হল ভারতের দীর্ঘতম ব্রিজ

ওয়েব ডেস্ক : সরকারে ৩ বছর পূর্তি। বছরপূর্তিকে স্মরণীয় করে রাখতে ২০ দিন ব্যাপী নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। যার প্রথমদিনে, আজ অসমের সাদিয়াতে চিন সীমান্তের কাছে ভারতের দীর্ঘতম ব্রিজের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। উদ্বোধনের পর তিনি নিজেও ব্রিজের উপর কিছুটা পথ হাঁটেন। একইসঙ্গে জানান, কিংবদন্তী গায়ক ভূপেন হাজারিকার নামে নামকরণ হবে ব্রিজটির।

অসমের তিনসুকিয়া জেলার সাদিয়াতে ব্রহ্মপুত্রের উপর তৈরি হয়েছে ৯.১৫ কিলোমিটার লম্বা ঢোলা-সাদিয়া ব্রিজ। মুম্বইয়ের বান্দ্রা-ওরলি সি লিঙ্কের চেয়েও যা ৩.৫৫ কিলোমিটার লম্বা। এই ব্রিজের মাধ্যমে জুড়ল অসম ও অরুণাচল প্রদেশ। এর মাধ্যমে অসম ও অরুণাচলের মানুষের কাছে রেল ও বিমান সংযোগ আরও সহজ হয়ে গেল। পাশাপাশি প্রতিরক্ষা বিশেষজ্ঞদের দাবি, চিন সীমান্ত থেকে মাত্র ১০০ কিলোমিটার দূরে অবস্থিত এই ব্রিজের প্রতিরক্ষা সংক্রান্ত গুরুত্বও অনেক। এরফলে ভারত-চিন সীমান্তে প্রতিরক্ষা সংক্রান্ত কার্যকলাপ ভারতের পক্ষে আরও সহজ হয়ে যাবে। এই ব্রিজ দিয়ে খুব সহজেই যাতায়াত করতে পারবে ৬০ টন ব্যাটল-ট্যাঙ্ক।

পাবলিক-প্রাইভেট পার্টনারশিপে ২০১১ সালে শুরু হয় ভারতের দীর্ঘতম ব্রিজের নির্মাণকাজ। ব্রিজ নির্মাণে ৯০ শতাংশ ইস্পাতই সরবরাহ করেছে স্টিল অথরিটি অফ ইন্ডিয়া লিমিটেড। ৩০,০০০ টন ইস্পাতের মধ্যে রয়েছে TMT,  কাঠামো এবং প্লেট। ৯.১৫ কিলোমিটার লম্বা ও ১২.৫ মিটার চওড়া ব্রিজটিতে রয়েছে মোট ১৮২টি পিলার। এই ব্রিজ নির্মাণের পিছনে খরচ হয়েছে মোট ২০৫৬ কোটি টাকা।

তবে শুধু এটাই নয়। দেশের উত্তর-পূর্ব অঞ্চলে বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রকল্পে এখন ইস্পাত সরবরাহ করছে SAIL। এই কারণে নিজেদের ইস্পাতের গুণমানেও অনেক বদল আনা হয়েছে, বলে সংস্থার তরফে জানানো হয়েছে।

আরও পড়ুন, ভারতে ঢুকেছে ২১ জন লস্কর জঙ্গি; নাশকতার আশঙ্কায় জারি রেড অ্যালার্ট

.