Omicron হানার মাঝেই ভারতে তৃতীয় ঢেউয়ের আশঙ্কা! আসছে সতর্কবাণী

এখন পর্যন্ত আমরা দেখেছি যে ওমিক্রনের তীব্রতা ডেল্টা (Delta) ভেরিয়েন্টের মতো নয়

Updated By: Dec 7, 2021, 12:40 PM IST
Omicron হানার মাঝেই ভারতে তৃতীয় ঢেউয়ের আশঙ্কা! আসছে সতর্কবাণী

নিজস্ব প্রতিবেদন: কোভিডের (Covid 19) নতুন ভেরিয়ান্ট ওমিক্রনের (Omicron) দাপটে ভারতে দেখা দিতে পারে তৃতীয় ঢেউ (Third Wave)। IIT-র বিজ্ঞানি জানিয়েছেন আগামি  ফেব্রুয়ারি (February) মাসে চরমে উঠতে পারে এই তৃতীয় ঢেউ। দৈনিক ১-১.৫ লক্ষ সংক্রমণের আশঙ্কা রয়েছে ভারতে।

IIT-র বিজ্ঞানি মনিন্দ্র আগরওয়াল জানিয়েছেন এই তৃতীয় ঢেউটি এর আগের দ্বিতীয় ঢেউয়ের তুলনায় কম ক্ষতিকর হবে। তিনি আরও জানিয়েছেন, "ওমিক্রনের ক্ষেত্রে, বর্তমান পূর্বাভাস হল যে দেশে  ফেব্রুয়ারির মধ্যে তৃতীয় ঢেউ দেখা যাবে কিন্তু এটি দ্বিতীয় ঢেউয়ের তুলনায় কম ক্ষতিকর হবে। এখন পর্যন্ত আমরা দেখেছি যে ওমিক্রনের তীব্রতা ডেল্টা (Delta) ভেরিয়েন্টের মতো নয়।" 

তিনি জানিয়েছেন দক্ষিন আফ্রিকার (South Africa) দিকে কড়া নজর রাখা হচ্ছে কারণ সেখানে সব থেকে বেশি ওমিক্রন সংক্রমণের ঘটনা ঘটেছে। আগরওয়াল জানিয়েছেন কোভিডের এই নতুন রূপের সংক্রমণ ছড়ানোর ক্ষমতা ডেল্টার মত নয়। এছাড়াও দক্ষিন আফ্রিকায় এর প্রভাবে হাসপাতালে ভর্তির ঘটনা বৃদ্ধি পায়নি। 

আরও পড়ুন: মদের বোতল হাতে পার্লামেন্টে হাজির BJP সাংসদ

ডিপার্টমেন্ট অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি (DST) সমর্থিত সূত্র-মডেল এর আগে জানিয়েছিল করোনা ভাইরাসের তৃতীয় ঢেউ অক্টোবরের মধ্যে দেশে আঘাত হানতে পারে যদি তার একটি নতুন রূপ আবির্ভূত হয়, যা ডেল্টার তুলনায় বেশি মারাত্মক এবং সংক্রমণযোগ্য। যদিয় নভেম্বরের শেষ পর্যন্ত, কোন নতুন ভেরিয়েন্ট দেখা যায়নি। এটি তখন নভেম্বরের পূর্বাভাস সংশোধন করেছিল। ২৬ নভেম্বর, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) দক্ষিণ আফ্রিকা এবং অন্যান্য কিছু দেশে সনাক্ত করা কোভিড -১৯ ভাইরাসের নতুন রূপের নাম দিয়েছে ওমিক্রন।

ভারতে এখনও পর্যন্ত ওমিক্রন ভ্যারিয়েন্টের ২৩ টি কেস রিপোর্ট করা হয়েছে, যার মধ্যে ১৭টি ঘটেছে রবিবার। রাজস্থানের (Rajasthan) রাজধানী জয়পুরের (Jaipur) নয়জন, মহারাষ্ট্রের (Maharashtra) পুনে (Pune) জেলার সাতজন এবং তানজানিয়া (Tanzania) থেকে দিল্লিতে (Delhi) আসা একজন সম্পূর্ণ টিকাপ্রাপ্ত ব্যক্তি রয়েছেন এই তালিকায়।     

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App